গোপনীয়তা নিশ্চিতে গুগল ক্রোমে নতুন ফিচার

গোপনীয়তা নিশ্চিতে গুগল ক্রোমে নতুন ফিচার

প্রযুক্তি ডেস্ক: গোপনীয়তার সঙ্গে ইন্টারনেট ব্রাউজ করার জন্য গুগল ক্রোম ব্রাউজারে রয়েছে ইনকগনিটো মোড। এই মোড চালু করে আপনি যা কিছুই ব্রাউজ করেন না কেন, কেউ সেগুলো দেখতে পাবে না। অর্থাৎ, হিস্ট্রিতে সেভ থাকেনা ইনকগনিটো মোডে ব্রাউজিংয়ের তথ্য।

তবে বের হয়ে আসার সময় সবগুলো ট্যাব না সরালে সেগুলো অন্য কারও নজরে চলে আসতে পারে। অসাবধানতাবশত কোনও ট্যাব চালু থাকলে পরবর্তীতে ইনকগনিটো মোডে প্রবেশকারী ব্যক্তির চোখে সেটি পড়বে। এ ধরনের ঘটনা গোপনীয়তা লঙ্ঘন এবং বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে।

ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, ইনকগনিটো মোডে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি রোধে এবং গোপনীয়তাকে আরও কঠোর করতে নতুন একটি ফিচার চালু করছে গুগল। এটি ইনকগনিটো মোডের প্রকৃত উদ্দেশ্য বাস্তবায়ন করবে।

জুন মাসের শুরুতে আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীদের জন্য ইনকগনিটো মোডে চালু করা ট্যাবের জন্য লক সিস্টেম নিয়ে আসে গুগল ক্রোম। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এতদিন এ ধরনের কোনও ফিচার ছিল না। অবশেষে তাদের জন্যও চালু হচ্ছে গুরুত্বপূর্ণ এই ফিচার।

রোমস্টোরির এক প্রতিবেদনে বলা হয়, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল ক্রোমে বাড়তি একটি সুরক্ষা সিস্টেম নজরে এসেছে। এই সিস্টেমের সাহায্যে ইনকগনিটো মোডের ট্যাবগুলো লক করা যাবে। এগুলো আনলক করতে পিনকোড বা বায়োমেট্রিক স্ক্যানের প্রয়োজন হবে। অর্থাৎ, নতুন ফিচারের মাধ্যমে নিশ্চিন্তে ইনকগনিটো মোড ব্যবহার করা যাবে।