সোমালিয়া থেকে সব সৈন্য প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র

সোমালিয়া থেকে সব সৈন্য প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় মোতায়েন করা প্রায় সব সেনা সদস্যকে দেশে ফিরিয়ে আনতে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনকে নির্দেশ দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের প্রথম দিকেই সেনা প্রত্যাহারের কাজ শেষ করতে হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে প্রতিরক্ষা দফতর।

সোমালিয়ায় উগ্র-সন্ত্রাসী গোষ্ঠী আশ-শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে স্থানীয় সামরিক বাহিনীকে সহযোগিতা করার জন্য গত এক দশকের বেশি সময় ধরে দেশটিতে ৭শ সেনা মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র। এসব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য সোমালিয়ার স্থানীয় সামরিক বাহিনীকে মার্কিন সেনারা প্রশিক্ষণ দিচ্ছে এবং সহায়তা করছে বলে দাবি করে আসছে ওয়াশিংটন। ওই অঞ্চলে সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে মার্কিন বিমান বাহিনী বেশ কিছু অভিযানও চালিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, সোমালিয়া থেকে সেনা প্রত্যাহার করা হচ্ছে তার অর্থ এই নয় যে মার্কিন নীতিতে কোনো পরিবর্তন এসেছে। সেনা প্রত্যাহারের পরও সোমালিয়ায় সন্ত্রাসবাদ-বিরোধী অভিযান চালাতে পারবে যুক্তরাষ্ট্র এবং যে কোনো হুমকির ব্যাপারে আগেভাগেই সতর্কতামূলক তথ্য সংগ্রহ করতে পারবে তারা।

এর আগে গত নভেম্বরের এক ঘোষণায় জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে দুই হাজার এবং ইরাক থেকে ৫শ সেনা প্রত্যাহারের নির্দেশ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। আফগানিস্তানে বর্তমানে ৪ হাজার ৫শ এবং ইরাকে ৩ হাজার সেনা মোতায়েন রয়েছে।

অপরদিকে গত অক্টোবরে এই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন যে, ২৫ ডিসেম্বরের মধ্যেই আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করা হবে। তবে তার এই ঘোষণা চ্যালেঞ্জের মুখে পড়ে যায়। খোদ মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিলে ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরোধিতা করেন।