রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে সুন্নতী সিরকা

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে সুন্নতী সিরকা

স্বাস্থ্য ডেস্ক: নিয়মিত সুন্নতী সিরকা গ্রহণে শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকের তারুণ্য ধরে রাখতেও সহায়তা করে। প্রতিদিন সুন্নতী সিরকা গ্রহণের উপকারিতা সম্পর্কে জানানো হলো-

সুন্নতী সিরকা ব্যাক্টেরিয়া-রোধী ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ। যা ব্যাক্টেরিয়াসহ অন্যান্য রোগজীবাণু ধ্বংস করতে সহায়তা করে। প্রাচীনকালে এটা জীবাণুনাশক হিসেবে এবং পরিষ্কারক হিসেবে ব্যবহার করা হত। এছাড়াও এটা খাবার দীর্ঘদিন ভালো রাখতে সহায়তা করে। সুন্নতী সিরকা টাইপ-২ ডায়াবেটিসে ভালো কাজ করে।

গবেষণায় অনুযায়ী, সুন্নতী সিরকা উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়ার সময় ইনসুলিনের সংবেদনশীলতা ১৯ থেকে ৩৪% উন্নত করতে পারে। আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে।

অনেক গবেষণায় দেখা গেছে, সুন্নতী সিরকা ওজন কমাতে ভূমিকা রাখে। এটা পেট ভরা অনুভূতি দান করে ও উচ্চ ক্যালোরিসমৃদ্ধ খাবার গ্রহণে বাধা দেয়, এতে ওজন কমানো সহজ হয়। সুন্নতী সিরকা মানবদেহের সার্বিক কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড ও এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমায় বলে জানা গেছে গবেষণা থেকে। কারণ এতে এমন কিছু উপাদান আছে যা শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে ভূমিকা রাখে। মঅ্যাপল সাইডার সিরকা কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশাপাশি হৃদপি-ের স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে। আর স্ট্রোকের ঝুঁকি কমায়। এছাড়াও এর আলফা-লিনোলেনিক এসিড নারীদের হৃদদরোগের ঝুঁকি কমায়।