পিপলস লিজিং পুনর্গঠনে ব্যবস্থা গ্রহণ করা হোক -হাইকোর্ট

পিপলস লিজিং পুনর্গঠনে ব্যবস্থা গ্রহণ করা হোক -হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: বেসরকারি প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে অবসায়ন না করে তা পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করার ব্যবস্থা গ্রহণের আদেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করতে পরিচালনা পর্ষদ (বোর্ড) গঠন করে দিয়েছে আদালত।

পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করা হবে কিনা- এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের পক্ষে আইনজীবীদের মতামত শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারক মোহাম্মদ খুরশীদ আলম সরকারের ভার্চুয়াল একক বেঞ্চ এ আদেশ দেয়।

গত ২১ জুন পিপলস লিজিং সংশ্লিষ্ট ২০১ জন আমানতকারীর বক্তব্যের ওপর শুনানি নিয়ে হাইকোর্টের বিচারক মোহাম্মদ খুরশীদ আলম সরকারের ভার্চুয়াল একই বেঞ্চ আদেশের জন্য ২৮ জুন দিন ঠিক করেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ২৪ নভেম্বর আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পিপলস লিজিংকে অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। আর ২০১৯ সালের জুলাইয়ে বাংলাদেশ ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে পিপলস লিজিংকে অবসায়নের পক্ষে সম্মতি দেয় সরকার। এরপর আদালতের আদেশে নিযুক্ত হন অবসায়ক।

পিপলস লিজিং থেকে টাকা নিয়ে ফেরত না দেয়া ১২৯ জনের মধ্যে বিদেশে পলাতক প্রশান্ত কুমার (পিকে) হালদার একজন। তালিকায় তার নাম উঠে এসেছে পাঁচবার। সে একাই পৃথক চারটি কোম্পানি ও নিজের নামে মোট পাঁচটিতে ২৫৩ কোটি ৯৩ লাখ ৮৯ হাজার ৭৬৩ টাকা ঋণ নিয়েছে।