ওজনে কারচুপি করলে ১ বছর জেল, লাখ টাকা জরিমানা

ঢাকা: ওজনে কারচুপি বা ফাঁকি দিলে সর্বোচ্চ এক বছরের জেল এবং এক লাখ টাকার জরিমানার বিধান অন্তর্ভুক্ত করে ‘ওজন ও পরিমাপ আইন, ২০১৭’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, প্রস্তাবিত আইনে মানদন্ডহীন (নন-স্ট্যান্ডার্ড) বাটখারা ব্যবহার করলে ২০ হাজার জরিমানা এবং বাটখারা তৈরি করে ব্যবহার, বাজারজাতকরণ ও বহন করলে এক বছরের জেল ও এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। এ ছাড়া মানদন্ডহীন বাটখারা ব্যবহার করে পণ্য রপ্তানি করলে দুই বছর জেল ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান এতে রয়েছে।

সচিব জানান, এ আইনটির ভেটিংয়ের (যাচাই-বাছাই) শেষে চূড়ান্ত অনুমোদন দেয়া হবে। প্রস্তাবটি মন্ত্রিসভায় উত্থাপন করে শিল্প মন্ত্রণালয়।

এ ছাড়া ‘শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ আইন, ২০১৭’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয় বৈঠকে। এ ব্যাপারে সচিব শফিউল আলম জানান, ১৯৭২ সালের এ আইন হালনাগাদ করা হয়েছে। বিরাষ্ট্রীয়করণ হয়েছে, যেগুলোর সেগুলো আইনের আওতা থেকে বাদ দেয়া হয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন ১০৯টি প্রতিষ্ঠান আছে।