আমেরিকায় ফের নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে গুলি পুলিশের

ডেস্ক: লুইসিয়ানা, মিনেসোটার পর মায়ামি। আমেরিকায় কৃষ্ণাঙ্গদের ওপর পুলিসি অত্যাচারের ধারা জারি। এবার এক নিরস্ত্র যুবক মাটিতে শুয়ে হাত তুলে আত্মসমর্পণ করলেও ৩টি গুলি ছুঁড়ল ফ্লোরিডা পুলিস। একটি লাগল তাঁর পায়ে। তাঁর সঙ্গে ছিল এক অটিস্টিক যুবক। জখম যুবককে ওই অবস্থায় হাতকড়া পরিয়ে প্রায় আধ ঘণ্টা ধরে জেরা চলে। আপাতত হাসপাতালে ভর্তি তিনি। ঘটনার ভিডিও প্রকাশ হতেই ফের উত্তাল আমেরিকা।

যদিও ভিডিও–তে গুলি চালানোর অংশটুকু নেই। তাই অভিযুক্তদের এখনও শনাক্ত করা যায়নি। সেই নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে ফ্লোরিডা পুলিস। সোমবার ১৪ এভিনিউতে অটিস্টিক এক যুবককে নিয়ে ঘুরতে বেরিয়েছিলেন প্রশিক্ষক চার্লস কিনসে। তিনি মায়ামির একটি কেয়ার সেন্টারে কাজ করেন। অটিস্টিক যুবকের হাতে খেলনা ট্রাক ছিল। পুলিস জানিয়েছে, ওই খেলনাটিকে অস্ত্র ভেবেই নাকি গুলি চালিয়েছেন অফিসাররা।

যদিও আশপাশের দোকানের মালিক–কর্মীরা জানিয়েছেন, অটিস্টিক যুবকের হাতে যে খেলনা ছিল, তা স্পষ্টই বোঝা যাচ্ছিল। মায়ামি পুলিসের সভাপতি জন রিভেরার যুক্তি, পুলিস কম্পিউটার বা রোবট নয়। তাই ভুল হতেই পারে। ডালাসে কৃষ্ণাঙ্গর হাতে পুলিসকর্মীর মৃত্যুর পর থেকেই নাকি তাঁরা আতঙ্কিত। যদিও ওয়াশিংটন পোস্ট–এর পরিসংখ্যান বলছে, এ বছর মার্কিন পুলিস ৩৫ জন নিরস্ত্রকে গুলি করে মেরেছে। আর ৯১১–তে ফোন পেয়ে ঘটনাস্থলে গিয়ে ৪৪ জনকে গুলি করেছে।