বিস্ফোরকসহ ৪ উপজাতি সন্ত্রাসী আটক

রাঙামাটি : জেলার কাপ্তাই উপজেলাধীন চন্দ্রঘোনা থানার নারানগিরিমুখ এলাকা থেকে ৪টি শক্তিশালী বিস্ফোরকসহ উপজাতি জেএসএস ও পিসিপির দুই সন্ত্রাসকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ। আটককৃতরা হলো- ২নং রাইখালী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বার এবং রাইখালী জেএসএসের(মূল) সাবেক সভাপতি থোয়াই সুইনু মার্মা(৪৩), পিতা-চিংসাপ্রু মারমা। এবং কাপ্তাই থানা শাখা পিসিপি’র সভাপতি ক্যহিংহলা মারমা(২২), পিতা- থোয়াই সুইসু মারমা। গত শুক্রবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে তাদেরকে আটক করা হয়েছে।

বিজিবি সূত্রে জানা গেছে, বিজিবি’র সুবেদার এসএম ওবায়দুর রহমানের নেতৃত্বে বিজিবির একটি দল গত জুমুয়াবার গোপন সংবাদের ভিত্তিতে নারানগিরি এলাকার মক্যাচিং মারমার বাড়িতে অভিযান চালায়। এসময় বিজিবি’র উপস্থিতি টের পেয়ে থোয়াই সুইনু মারমা ও ক্যহিংহলা মারমা দৌড়ে পালানোর চেষ্টা করে। কিন্তু বিজিবি সদস্যরা তাদের তাড়া করে ধরে ফেলতে সক্ষম হয়। এসময় তাদের শরীর তল্লাশী করে গামছাতে বাধা দুটি করে মোট চারটি একফুট লম্বা বিষ্ফোরক পাওয়া যায়। এই বিষ্ফোরকগুলো বিষ্ফোরণ ঘটিয়ে ১০ বর্গমিটার এলাকার মধ্যে ব্যাপক ধ্বংসলীলা চালানো সম্ভব।

স্থানীয় গোয়েন্দা সূত্রে জানা গেছে, বান্দরবানের জেএসএস নেতা এস মঙের মাধ্যমে সম্প্রতি প্রতিবেশী একটি দেশ থেকে ১০০ থেকে ১২০টি উচ্চ ক্ষমতা সম্পন্ন বিষ্ফোরক আমদানী করে তা জেএসএসের বিভিন্ন পর্যায়ে বিতরণ করা হয়েছে। এই বিষ্ফোরকগুলো একটি অংশ হাতবদল হয়ে সমতলের সন্ত্রাসবাদীদের হাতে আসতে পারে এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়।

আটককৃত জেএসএস নেতা থোয়াই সুইনু মারমাকে সাংবাদিকদের সামনে উপস্থিত করা হলে সে জানায়, একই থানার রাইখালী গ্রামের জেএসএস’সদস্য মায়াধন তঞ্চঙ্গা ও মংসৌনু মারমা ৩০ মার্চ নারানগিরি প্রাথমিক বিদ্যালয়ের সামনে তাদের কাছে ৪টি বিষ্ফোরক হস্তান্তর করে ভেতরে (সশস্ত্র শাখার নিকট) পৌঁছে দেয়ার জন্য। এরকম আরো অনেক বিষ্ফোরক আনা হয়েছে বলেও তারা আমাদের জানান। বিজিবি’র পক্ষ থেকে চন্দ্রঘোনা থানায় এ ব্যাপারে একটি মামলা দায়ের করা হবে বলে জানা গেছে।

২ ইউপিডিএফ সন্ত্রাসী আটক-
এদিকে রাঙ্গামাটিতে রাতের অন্ধকারে সরকার বিরোধী বিভিন্ন পোস্টার লাগানোর সময় দুই উপজাতি ইউপিডিএফ সন্ত্রাসীকে আটক করেছে নিরাপত্তাবাহিনী। আজ শনিবার ভোর চারটার দিকে মাটিরাঙ্গা বাজার থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতরা হলো, মাটিরাঙ্গার আযমরায় পাড়ার কাইন্নারাম চাকমার ছেলে শান্তিজয় চাকমা (২৫) ও শিসকবাড়ি এলাকার বিরেন কুমার চাকমার ছেলে ধন কুমার চাকমা (১৭)।
এসময় তাদের কাছ থেকে সরকার ও সেনা বিরোধী পোস্টার উদ্ধার করা হয়। তারা নিজেদেরকে চুক্তিবিরোধী ইউপিডিএফের কর্মী দাবি করেছে বলেও নিরাপত্তা বাহিনী সূত্রে জানা গেছে।

কতিপয় ইউপিডিএফ কর্মী মাটিরাঙ্গার বিভিন্ন স্থানে সরকার ও সেনা বিরোধী পোস্টার লাগাচ্ছে এমন তথ্যের ভিত্তিতে মাটিরাঙ্গা জোনের জোনাল স্টাফ অফিসার ক্যাপ্টেন তানজিম হুসাইনের নেতৃত্বে নিরাপত্তা বাহিনীর সদস্যরা উপজেলা পরিষদের সামনে থেকে তাদেরকে আটক করে। সরকার বিরোধী প্রচারনার অভিযোগে আটক দুই ইউপিডিএফ কর্মীকে জিজ্ঞাসাবাদ শেষে মাটিরাঙ্গা থানায় সোপর্দ করার প্রস্তুতি চলছে বলেও নিরাপত্তাবাহিনী সূত্র নিশ্চিত করেছে।