ট্রাম্পের মুসলিমবিদ্বেষী বক্তব্য উধাও

ডেস্ক: আমেরিকায় মুসলিমদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে— ডোনাল্ড ট্রাম্পের এমন বক্তব্য তার ওয়েবসাইট থেকে সরিয়ে নেয়া হয়েছে। বৃহস্পতিবার আমেরিকার দৈনিক ইনডিপেনডেন্টের খবরে এমনটা বলা হয়।

নির্বাচনের দিন ৮ নভেম্বর মঙ্গলবার সকালেও ওয়েবসাইট পেজে তার ওই ভাষণের ভিডিও ছিল। কিন্তু রাতে নির্বাচনে জয়ের আভাস পাওয়ার পরপরই তা আর পাওয়া যায়নি।

তবে ট্রাম্পের নির্বাচনী প্রচারের ওয়েবসাইট থেকে তথ্য সরিয়ে নেয়ার ঘটনা এটাই প্রথম নয়। ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ‘বিশ্ববিদ্যালয় ডিগ্রি শেষ করেননি’,  এমন তথ্য ছড়িয়ে পড়লে ওয়েবসাইট থেকে মেলানিয়ার জীবনবৃত্তান্তও মুছে ফেলা হয়। সেই পেজে এখন ক্লিক করলেই ট্রাম্পের গলফ কোর্সের তথ্য দেখা যাবে।

২০১৫ সালের নভেম্বরে ফ্রান্সের প্যারিসে সন্ত্রাসী হামলার পর ট্রাম্প বলেছিলেন, “কী ঘটছে তা বুঝতে না পারা পর্যন্ত মুসলিমদের আমেরিকায় প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা থাকবে।”

বেশি ভোট পেয়েও হারলেন হিলারিযুক্তরাষ্ট্রে যদি সবচেয়ে বেশি প্রাপ্ত ভোটের ব্যবধানের প্রেসিডেন্ট নির্বাচনের নিয়ম থাকতো, তাহলে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হতেন হিলারি ক্লিনটন।

কারণ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশি ভোট পেয়েছিলেন তিনি। হিলারি দুই লাখের বেশি ভোট পেয়েছেন। তা সত্ত্বেও দেশটির নির্বাচনী ব্যবস্থার কারণেই তিনি হেরে গেছেন।

নির্বাচনে হিলারি ক্লিনটন মোট ভোট পেয়েছেন ৫ কোটি ৯৭ লাখ ৯৬ হাজার ২৬৫ ভোট। ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৫ কোটি ৯৫ লাখ ৮৯ হাজার ৮০৬ভোট।

কিন্তু ইলেক্টোরাল কলেজ ভোটের মধ্যে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৭৯টি, আর হিলারির পক্ষে গেছে ২২৮টি। মূলত এসব ভোটের মাধ্যমেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়।‘ট্রাম্প আমাদের প্রেসিডেন্ট নয়’

‘ট্রাম্প আমাদের প্রেসিডেন্ট নয়’

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হওয়ার পরপরই বুধবার রাতে রাস্তায় নেমে আসে ক্যালিফোর্নির হাজার হাজার বিক্ষোভকারী। বিক্ষোভকারীদের কণ্ঠে শোনা গেল, ‘ট্রাম্প আমাদের প্রেসিডেন্ট নয়।’