নব্য জেএমবি’র ‘আধ্যাত্মিক নেতা’ গ্রেফতার ॥ ৭ দিনের রিমান্ড

ঢাকা: ঢাকায় মালানা আবুল কাশেম নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে, যে নব্য জেএমবি’র ‘আধ্যাত্মিক নেতা’ বলে পুলিশের ভাষ্য। ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ ইউসুফ আলী বলেন, পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট বৃহস্পতিবার দিবাগত রাতে কাশেমকে গ্রেফতার করে।

ইউসুফ আলী বলছেন, কাশেম জেএমবি’র বিভক্ত একটি অংশের ‘আমির’ হিসেবে দায়িত্ব পালন করেছেন এক সময়। পরে সংবাদ সম্মেলন করে তার বিষয়ে তথ্য প্রকাশ করা হবে। পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের এক কর্মকর্তা জানান, জেএমবির আমির মালানা সাইদুর রহমান গ্রেফতার হওয়ার পর থেকেই ‘মালানা আবুল কাশেম’ জেএমবি’র আধ্যাত্মিক নেতা হিসেবে দায়িত্ব পালন করে আসছিলো। জেএমবি’র সদস্যরা তাকে ‘বড় হুজুর’ সম্বোধন করে।

‘কুরআন-হাদীছের বিকৃত ব্যাখ্যা দিতো আবুল কাশেম’:

নব্য জেএমবি সদস্যদের ‘জিহাদ’র আহ্বান জানিয়ে কুরআন-হাদীছের বিকৃত ব্যাখ্যা দিতেন দলটির আধ্যাত্মিক নেতা মালানা আবুল কাশেম। সে দলের সদস্যদের কাছে ‘বড় হুজুর’ নামে পরিচিত ছিলো। আজ শুক্রবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

এর আগে বৃহস্পতিবার দিনগত রাতে কাশেমকে রাজধানীর সেনপাড়া পর্বতা এলাকা থেকে আটক করা হয়। মনিরুল ইসলাম বলেন, কাশেমের গ্রামের বাড়ি কুড়িগ্রামে। সে দিনাজপুরের রানীরবন্দর এলাকায় একটি মাদরাসার প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করতেন। তিনি জেএমবি’র একাংশের আমির ছিলেন। নব্য জেএমবি’র প্রধান তামিম চৌধুরী, মারজান, হাতকাটা মাহফুজ, রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীরসহ অনেক বড় নেতা এর অনুরক্ত ছিলেন। গ্রেফতার নব্য জেএমবি সদস্যদের দেয়া তথ্যের ভিত্তিতে তাকে আটকের চেষ্টা চলছিল। বৃহস্পতিবার দিবাগত রাতে এক ‘ভক্ত’র টাকা তুলতে বাইরে বের হলে সেনপাড়া এলাকা থেকে তাকে আটক করা হয় বলে জানান মনিরুল ইসলাম।

সিটিটিসি ইউনিট প্রধান বলেন, কাশেম সপরিবারে অনেক আগে থেকেই নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসবাদী সংগঠন জেএমবি’র সঙ্গে জড়িত ছিলেন। পরবর্তীতে তিনি নব্য জেএমবি’র মতাদর্শ নিয়ে তাদের বিভিন্ন কার্যক্রমে মনগড়া ধর্মীয় মতবাদ দিয়ে দলটিকে হিংস্র করে তোলেন। কাশেমকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাওয়া হবে বলে জানান তিনি।

নব্য জেএমবি’র ‘বড় হুজুর’ ৭ দিনের রিমান্ডে:

নব্য জেএমবি’র ‘আধ্যাত্মিক নেতা’ মালানা আবুল কাশেমের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। আজ শুক্রবার দুপুরে শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যব্রত শিকদার তার ৭ দিনের রিমান্ড মঞ্জুর করে। পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট’র (সিটিটিসি) ইন্সপেক্টর জাহাঙ্গীর আলম তার ১০ দিনের রিমান্ড আবেদন করে। এর আগে বৃহস্পতিবার দিনগত রাতে তাকে আটক করা হয়।

র‌্যাব বলেছিল ‘সারোয়ার’, পুলিশ জানালো ‘কাশেম’:

নিষিদ্ধ সন্ত্রাসবাদী দল জেএমবি থেকে আলাদা হয়ে চার বছর আগে কীভাবে, কাদের নেতৃত্বে নব্য জেএমবির সূচনা হয়েছিল, সে বিষয়ে নতুন তথ্য হাজির করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। মালানা আবুল কাশেম নামে দিনাজপুরের এক সাবেক মাদরাসা শিক্ষককে ঢাকা থেকে গ্রেপ্তারের পর সন্ত্রাসবাদী দমনে অভিযানে থাকা পুলিশ কর্মকর্তারা বলছে, ৬০ বছর বয়সী কাশেমই নব্য জেএমবি’র ‘আধ্যাত্মিক নেতা’।