জাটকা নিধন বন্ধে পিরোজপুরে ইলিশের উৎপাদন বাড়ছে

পিরোজপুর : পিরোজপুরে জাটকা নিধন বন্ধে জেলা প্রশাসন ও মৎস্য বিভাগ কঠোর অবস্থান নেয়ায় ইলিশের উৎপাদন ক্রমশ বাড়ছে।

নভেম্বর ২০১৪ থেকে জুন ২০১৫ এবং নভেম্বর ২০১৫ থেকে জুন ২০১৬ সময় এ জেলার বিভিন্ন নদ-নদীতে জাটকা আহরন বন্ধে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের নেতৃত্বে ৩৪৭টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এ ছাড়া একই সময় জাটকা শিকারীদের জাল আটকের লক্ষ্যে ৫০৫টি অভিযান চালানো হয়। এ সব অভিযানে ১০ কোটি ৭০ লাখ টাকা মূল্যের ৫৪ লাখ মিটার নিষিদ্ধ জাল জব্দ করে ভস্মীভুত করা হয় এবং ৮২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

পিরোজপুর জেলার মৎস্য কর্মকর্তার কার্যালয়ে একটি সূত্রে জানা গেছে জাটকা রক্ষা কর্মসূচির আওতায় জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্য বাস্তবায়িত করতে ব্যাপক প্রচারণা চালানো হয়। জেলার ৭ উপজেলার ৪টি পৌর ও ৫১টি ইউনিয়নের হাটবাজারসহ জনবহুল স্থানে পোষ্টার লাগানো, লিফলেট বিতরণ, সচেতনতা সভা, মাইকিং করা, ব্যানার লাগানো ও বিল বোর্ড স্থাপন করা হয়।

পিরোজপুরের জেলা মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম সরদার জানান এ জেলার কর্মকর্তা কর্মচারীদের ৬২টি পদের মধ্যে কর্মরত রয়েছে মাত্র ২৮ জন। এ ধরনের বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও মৎস্য বিভাগের কর্মকর্তা কর্মচারীদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করা হচ্ছে বলেই ২০১৫-১৬ অর্থ বছরে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়ে ৩ হাজার ৪৭৩ মেট্টিক টনে পৌঁছেছে এবং পিরোজপুর জেলায় মাছের মোট উৎপাদন চাহিদা ২২ হাজার ৫০৪ মেট্টিক টন এর চেয়ে ২ হাজার মেট্টিক টন বেশি উৎপাদিত হয়েছে। পিরোজপুর এখন মৎস্য উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে। পিরোজপুর শহরের মৎস্য বাজারের ব্যবসায়ী শামীম হাসান জানান, বাজারে মাছের সরবরাহ এখন অতীতের যেকোন সময়ের চেয়ে বেশি পরিলক্ষিত হচ্ছে।