বন্দি স্থানান্তর হচ্ছে পুরাতন কেন্দ্রীয় কারাগার থেকে নতুন কেন্দ্রীয় কারাগারে

ঢাকা: পুরান ঢাকার ২০০ বছরের পুরোনো কারাগারের ঠিকানা বদল হয়েছে। আজ শুক্রবার সকাল ছয়টা থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে থাকা বন্দীদের কেরানীগঞ্জের নতুন কারাগারে নেওয়া শুরু হয়েছে।
কারাগার সূত্র জানিয়েছে, ৬ হাজার ৪০০ বন্দীকে ওই কারাগারে স্থানান্তর করা হচ্ছে।

শুক্রবার (২৯ জুলাই) বেলা সাড়ে ১১টায় কারা অধিদপ্তরে আয়োজিত ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

তিনি বলেন, ‘সকাল থেকে ২৫টি প্রিজন ভ্যানে এরই মধ্যে ২ হাজার বন্দিকে কেরানীগঞ্জের নবনির্মিত কারাগারে স্থানান্তর করা হয়েছে।’

বন্দি স্থানান্তরকে কেন্দ্র করে ভোর ৪টা থেকে কেন্দ্রীয় কারাগার ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান।

তিনি বলেন, ‘সকাল থেকেই ঢাকা নাজিমুদ্দিন রোড থেকে কেরানীগঞ্জ নবনির্মিত কারাগার পর্যন্ত  ব্যাপক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। রাস্তায় ২০০ গজ পরপর অবস্থান নিয়েছে র‌্যাব, পুলিশ, বিজিবি ও এপিবিএন।’

তিনি আরও বলেন, ‘বন্দি স্থানান্তরে কোনো থ্রেট (হুমকি) নেই। তারপরেও যেহেতু এটি ইতিহাসের একটি বড় ঘটনা, তায় সর্বোচ্চ নিরাপত্তা দিয়েই বন্দি স্থানান্তর করা হচ্ছে।’

বিকাল ৩টা পর্যন্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারের ছয় হাজার ৪০০ পুরুষ বন্দির মধ্যে প্রায় চার হাজার বন্দিকে স্থানান্তর করা সম্ভব হয়েছে বলে জ্যেষ্ঠ জেল সুপার জাহাঙ্গীর কবির সাংবাদিকদের জানিয়েছেন।

কারা-মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, বন্দিদের সবাইকে এক দিনেই সরিয়ে নেওয়া সম্ভব হবে বলে তিনি আশা করছেন। তবে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে সবাইকে স্থানান্তর করা সম্ভব না হলে শনিবারও এ কাজ চলবে।

কারা কর্মকর্তারা জানান, আইন-শৃঙ্খলা বাহিনীর আড়াই হাজারের বেশি সদস্য বন্দি স্থানান্তর কার্যক্রমের নিরাপত্তা নিশ্চিত করতে তৎপর রয়েছেন। পুরনো কারাগার এলাকায় নিরাপত্তাও বাড়ানো হয়েছে। আশপাশের রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

২৪ প্লাটুন বিজিবি সদস্যও বন্দি স্থানান্তরের কাজে সহযোগিতা দিচ্ছে বলে সীমান্তরক্ষা বাহিনীর জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

একজন কারা কর্মকর্তা জানান, মোট ২৫টি প্রিজন ভ্যান ব্যবহার করে বন্দি স্থানান্তরের কাজ চলছে। প্রতিটি বহরে মোটামুটি সাড়ে ৩০০ বন্দি নেওয়া হচ্ছে।

১৭৮৮ সালে স্থাপিত নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগার থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে ঢাকা-মাওয়া সড়কের দক্ষিণে রাজেন্দ্রপুরে নতুন কারাগারের অবস্থান। সাড়ে চার হাজার বন্দি ধারণ ক্ষমতার নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগার গত ১০ এপ্রিল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কারা কর্মকর্তারা জানান, নাজিম উদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রায় আট হাজার বন্দি ছিলেন এতোদিন।