রমজানে বাড়তি দাম, আগোরাকে এক লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম: চট্টগ্রাম শহরের প্রবর্তক মোড়ের আফমি প্লাজার আগোরা সুপারশপকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। কাঁচামরিচ, টমেটো, বেগুন, চিনি ইত্যাদি পণ্যের দাম বেশি রাখায় প্রতিষ্ঠানটিকে এ জরিমানা ধার্য করা হয়।

শুক্রবার সকাল ১১টার দিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান এ অভিযানে নেতৃত্ব দেন। এসময় র‌্যাব, ক্যাব ও বাজার মনিটরিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান বলেন, আগোরায় ৩০ টাকার কাঁচামরিচ বিক্রি করছে ৮০ টাকা, ৩০ টাকার টমেটো ৬৫ টাকা, ২৫ টাকার বেগুন ৫৫ টাকা, ৫৫ টাকার চিনি ৬৩ টাকা বিক্রি করছিল।

রমজানে বাড়তি দামে পণ্যসামগ্রী বিক্রি করায় প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

এর আগে এবছর (২০১৬) ফেব্রুয়ারীতে মূসক ফাঁকি দেয়ার অভিযোগ ওঠে রহিম আফরোজের মালিকানাধীন সুপারশপ আগোরার বিরুদ্ধে। বছরে কোটি টাকা টাকারও বেশি মূল্য সংযোজন কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠে আগোরার বিরুদ্ধে। বছরে প্রায় ৩৬০ কোটি টাকারও বেশি পণ্য ক্রয়-বিক্রি করে আগোরা। কিন্তু এতে কোনো ভ্যাট (মূসক) চালান নেই। বিভিন্ন কৌশলে প্রতিবছর কয়েক কোটি টাকার মূসক ফাঁকি দেয় প্রতিষ্ঠানটি।

কয়েক মাস আগে মাহবুব মিয়া হুমায়ূন নামে একজন ভোক্তা আগোরার মূসক ফাঁকির বিষয়টি মূসক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরকে ডাক যোগে লিখিত অভিযোগ করেন। একই অভিযোগ করে আগোরার ব্যবস্থাপনা পরিচালকের কাছেও চিঠি দেন ওই ক্রেতা। তবে কোনো ফল হয়নি।

এর আগে আরও অনেক ভোক্তা মূসক গোয়েন্দায় আগোরার বিরুদ্ধে নকল ও অনুমোদনহীন পণ্য বিক্রি, অতিরিক্ত মূল্য ধরে মূসক আদায় ও মূসক ফাঁকিসহ নানা অভিযোগ করেন। প্রাথমিক তদন্তেও এসব অভিযোগের সত্যতা পান গোয়েন্দারা। আগোরা একাধারে ক্রেতা ও বিক্রেতা। মূসক ফাঁকির কৌশল হিসেবে বিক্রয় হিসেব রাখলেও ক্রয় হিসেব রাখে না।