‘ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির প্রয়োজন নেই’

ঢাকা: বাংলাদেশের সঙ্গে ভারতের প্রতিরক্ষা চুক্তি ও সমঝোতার কোনো প্রয়োজনীয়তা নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক। গত বৃহস্পতিবার (৩০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মানবাধিকার বাস্তবায়ন সংস্থা আয়োজিত ‘স্বাধীনতার ৪৭ বছরে প্রত্যাশা, প্রাপ্তি ও করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

খন্দকার ইব্রাহিম বলেন, আমরা তো এমন বাংলাদেশ চাইনি। যেখানে আমার দেশের স্বাধীনতা সার্বভোমত্ব অরক্ষিত হয়ে পড়বে। আজকে জানা দরকার যে, ইন্ডিয়া আমাদের ফেন্ড না মাস্টার। আমাদের নেতৃত্ব দুর্বল হওয়ার কারণে এসব ভেজালে পড়েছি। ১৯৪৭ সালে আমরা তাহলে আলাদা দেশ হলাম না কেন। আমরা চাইলেই তো এটা সম্ভব ছিলো। আমাদের ওপর বারবার শকুনের দৃষ্টি পড়ছে।

তিনি বলেন, ইসলামাবাদ, দিল্লি, ওয়াশিংটনের কু-দৃষ্টি আমাদের ওপর বারবার পড়ছে। আর আমরা আমাদের ইজ্জত, স্বাধীনতা, সম্ভ্রম রক্ষা করতে পারছি না। এটা রক্ষা করতে হলে মানুষের মধ্যে চেতনা বৃদ্ধি করতে হবে। বাঁচতে হলে বাঁচার মত বাঁচো।

মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সভাপতি ইকতেদার আহমেদের সভাপতিত্ব সেমিনারে উপস্থিত ছিলেন সৈয়দ আবুল মকসুদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, সংস্থার সাধারণ সম্পাদক অধ্যক্ষ এ এম মুনিরুজ্জামান প্রমুখ।