ইয়েস উচ্চাভিলাষী, বাট আই অ্যাম কনফিডেন্ট : অর্থমন্ত্রী

ঢাকা: আগামী ২০১৬-২০১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে প্রগতিশীল ও উচ্চাভিলাষী বলে স্বীকার করে নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘ইয়েস, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা উচ্চাভিলাষী। আই অ্যাম কনফিডেন্ট টু টেক দ্য অপরচুনিটি।’ তিনি জোর দিয়ে বলেছেন, এই বাজেট অবশ্যই বাস্তবায়নযোগ্য।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অব্যাহত উন্নয়নে উচ্চাভিলাষী বাজেটের বিকল্প নেই। এজন্য বিশেষ নজর দেওয়া হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দিকে।

বাজেটের আকার বাড়ার কারণ হিসেবে পুরনো সুরেই কথা বললেন আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, অর্থনৈতিক মুক্তির জন্য চাই উচ্চাভিলাষ। থাকতে হয় সঠিক পরিকল্পনা, করতে হয় তার বাস্তবায়ন। সে বিশ্বাস থেকেই বাড়ছে বাজেটের আকার।

অর্থমন্ত্রীর মতে, বাজেট উচ্চাভিলাষী হওয়ায় সরকারের দায়িত্ব বাড়ছে, বাড়ছে দক্ষতাও। আর সেজন্য বাজেট বাস্তবায়নের হার অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি।

লক্ষ্য এখন উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত হওয়া। রাজনৈতিক বক্তৃতায় এটা খুব সহজ বলে তুলে ধরা হলেও এতে বড় চ্যালেঞ্জ আছে বলে স্বীকার করেছেন অর্থমন্ত্রী। সে লক্ষ্য পূরণে আগামী বাজেট নিয়েও শুরু হয়েছে কর্মযজ্ঞ। অর্থমন্ত্রী জানালেন, অর্থপ্রাপ্তি নিশ্চিত করতে আগামী বাজেটে রাজস্ব সংগ্রহে নেওয়া হচ্ছে একগুচ্ছ পরিকল্পনা। চলতি মাস থেকেই কার্যক্রম শুরু হবে।