গৃহহীন মানুষের সংখ্যা বাড়ছে ইংল্যান্ডে

ডেস্ক : ইংল্যান্ডে গৃহহীন মানুষের সংখ্যা বাড়ছে। ২০১৫ সালের তুলনায় গত বছর এ সংখ্যা ১৬ শতাংশ বেড়েছে। দেশটির সামাজিক দপ্তর ও স্থানীয় সরকার বিভাগ এক জরিপ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের হিসেবে ২০১৬ সালের শরৎকালের এক রাতে সড়কের পাশে রাত যাপন করেছে ৪ হাজার ১৩৪ জন। এর আগের বছর এ সংখ্যা ছিল ৩ হাজার ৫৬৯ জন। অথচ ২০১০ সালে এ সংখ্যা ছিল ১ হাজার ৭৬৮ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনের রাস্তার পাশে অনিয়মিত রাতযাপনকারীদের অর্ধেকের বেশিই বিদেশি। সারা বছর ৮ হাজার লোককে লন্ডনে রাস্তার পাশে বিছানা পেতে ঘুমিয়েছে। এদের মধ্যে ৪ হাজার ৬৭৫ জন বিদেশি। আবার লন্ডনে সড়কের পাশে নিয়মিত রাতযাপনকারীদের মধ্যে ৩ হাজার ৭৫০ জনই ইউরোপীয় এবং এদের মধ্যে ১ হাজার ৫০০ জন রোমানিয়া থেকে আসা। এদের বিরুদ্ধে অভিযোগ তারা, লন্ডনে সংগঠিতভাবে ভিক্ষা ও বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড করে থাকে। লন্ডনের বাইরে ব্রিটন ও হোভ শহরে সবচেয়ে বেশি সড়কের পাশে রাত যাপনকারী রয়েছে।

সামাজিক দপ্তর জানিয়েছে, ইংল্যান্ডে প্রতি ১ হাজার ঘর-বাড়ির মালিকের বিপরীতে গৃহহীনের অনুপাত শূন্য দশমিক ১৮। অর্থাৎ দেশটিতে প্রতি ৫ হাজার ৫৫০ জনের বিপরীতে একজন গৃহহীন মানুষ রয়েছে।