ভয়াবহ তুষারে বিপর্যস্ত ইউরোপ (ছবি)

ডেস্ক: ভয়াবহ ঠান্ডা আর তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপের বড় একটি অংশ। সাইবেরিয়া থেকে ধেয়ে আসা বাতাসে রাতের গড় তাপমাত্রা ধারণার চেয়েও কমে যাওয়ায় মহাদেশটির বেশিরভাগ অঞ্চলেই সৃষ্টি হয়েছে চরম বিশৃঙ্খলা।

হিমঝড় ও তীব্র তুষারপাতের কারণে বহু গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল ও রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।
বিরূপ আবহাওয়ার কারণে কয়েকশ ফ্লাইট বাতিলেরও খবর দিয়েছে বিবিসি।

Heavy-Snowfall-Europe (2)

 
শীতের এ ঝাপটা অনুভূত হচ্ছে ভূমধ্যসাগরের দক্ষিণেও। মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫৫ তে পৌঁছেছে; কেবল পোল্যান্ডেই মারা গেছেন ২১ জন, যাদের বেশিরভাগই খোলা আকাশের নিচে ঘুমিয়ে ছিলেন।

ভয়াবহ এ ঠান্ডা দরিদ্র, গৃহহীন ও অভিবাসনপ্রত্যাশীদের ওপর বড় ধরনের বিপদ বয়ে আনতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Heavy-Snowfall-Europe (4)

“বৃদ্ধ ও শিশু, যাদের ঠা-াজনিত অসুখ আছে, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি কিংবা যাদের শারিরীক বা মানসিক সীমাবদ্ধতা আছে তারা এখন সবচেয়ে ঝুঁকিতে,” এক বিবৃতিতে বলেছে ডব্লিউএইচও।
প্রবল এ শৈত্যপ্রবাহকে যুক্তরাজ্যে বলা হচ্ছে ‘বিস্ট ফ্রম দা ইস্ট’, ডাচরা বলছে ‘সাইবেরিয়ার ভালুক’, সুইডিশদের অ্যাখ্যা ‘বরফের তোপ’।

কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাতের সঙ্গে দক্ষিণ থেকে ধেয়ে আসা ঝড় এমার জোড়াধাক্কা দেখার অপেক্ষা করছে আয়ারল্যান্ড। ডাবলিন বিমানবন্দরের কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।
বৃহস্পতিবার সকালে সুইজারল্যান্ডের জেনেভা বিমানবন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

Heavy-Snowfall-Europe (7)

ফ্রান্সে মঁতপেল্লি শহরের কাছে একটি মহাসড়কে প্রায় দুই হাজার গাড়ি আটকে পড়েছে। চালকদের অনেকেই সড়কে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে অসহায় অবস্থানে থাকার অভিযোগও করেছে।
ঠা-া আবহাওয়ার ছোবলে বিপর্যস্ত হয়ে পড়েছে আমস্টারডামের শিফোল বিমানবন্দরও; কেএলএম এয়ারলাইন্স তাদের ডজনের ওপর ফ্লাইট বাতিল কিংবা দেরিতে ছাড়ার ঘোষণা দিয়েছে।

Heavy-Snowfall-Europe (3)

লন্ডন, প্যারিস ও ব্রাসেলসের মধ্যে চলাচল করা ইউরোস্টারের রেল যোগাযোগও বিঘ্ন ত হওয়ার খবর পাওয়া গেছে।
রোববার থেকে শুরু হওয়া ঠা-ায় স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত্রে ১৩ জনের মৃত্যু হয়েছে। স্পেনে মৃত তিনজনের মধ্যে একজন গৃহহীন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছে। পরিত্যক্ত একটি ট্রাকের ভেতরে তার মৃতদেহ পাওয়া যায়।
আবহাওয়াজনিত কারণে লিথুনিয়ায় ৫ জন, ফ্রান্সে ৪ জন, ২ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে সাইবেরিয়া, ইতালি, স্লোভেনিয়া ও রোমানিয়ার। যুক্তরাজ্য ও নেদারল্যান্ডেও দুইজনের মৃত্যু হয়েছে।
পরিস্থিতি মোকাবেলায় ফ্রান্সের রাজধানী প্যারিসের কর্তৃপক্ষ তিন হাজার গৃহহীনের জন্য জরুরি আশ্রয়কেন্দ্র খুলেছে।
এ বিশৃঙ্খল পরিস্থিতিতে গ্যাস সরবরাহ নিয়ে নতুন বিরোধে জড়িয়েছে রাশিয়া ও ইউক্রেইন।
রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান গ্যাজপ্রম বৃহস্পতিবার চুক্তি নবায়নের আগে ইউক্রেইনে গ্যাস সরবরাহ করা যাবে না বলে জানিয়েছে।

Heavy-Snowfall-Europe (6)

ইউক্রেইনের জ্বালানি সংস্থা ন্যাফটোগ্যাজ বলছে, গ্যাজপ্রমই চুক্তির শর্ত ভঙ্গ করেছে।
মস্কো ও কিয়েভের এ বিরোধ মেটাতে মাঠে নেমেছে ইউরোপীয় কমিশন। ২০১৫ সালে রাশিয়ার ক্রিমিয়া দখলের পর থেকে দেশটির সঙ্গে ইউক্রেইনের বিবাদ চলছে।

Heavy-Snowfall-Europe (1)

বিভিন্ন দেশের আবহাওয়া দপ্তর আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা বাড়ার সম্ভাবনার কথা জানালেও পর্তুগাল ও ফ্রান্সের ওপর দিয়ে আসা ঝড় এমার আঘাতের ব্যাপারে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলের অধিবাসীদের সতর্ক করেছে।
বৃহস্পতিবার আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার তার দেশের নাগরিকদের জুমুয়াবার দিনের শেষ ভাগে ঝড় বয়ে যাওয়ার আগ পর্যন্ত ঘরের ভেতরে অবস্থান করতে অনুরোধ জানিয়েছে।