ফাঁসিতেই ঝুলতে হবে মুফতি হান্নানকে

সন্ত্রাসবাদী নেতা মুফতি আব্দুল হান্নানসহ তিনজনকে আপিল বিভাগের দেওয়া প্রাণদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত।

সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলা চালিয়ে পুলিশসহ তিনজনকে হত্যার দায়ে হরকাতুল জিহাদের এই তিন সন্ত্রাসীর দণ্ড কার্যকরে আর কোনো আইনি বাধা থাকল না।

আদালতের চূড়ান্ত বিচারেও ফাঁসির রায় বহাল থাকা বাকি দুই আসামি হলো শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপন।

নিয়ম অনুযায়ী তারা এখন কেবল কৃতকর্মের জন্য অনুশোচনার কথা জানিয়ে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারে। এর নিষ্পত্তি হলেই সরকার কারাবিধি অনুযায়ী দণ্ড কার্যকর করবে।

প্রধান বিচারক এসকে সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ রোববার এই রায় ঘোষণা করে।

রিভিউ শুনানিতে আসামিপক্ষে শুনানি করে এসকে সাহা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রায়ের পর অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, “আপিল নিষ্পত্তি হওয়ার পরই মৃত্যুদণ্ড কার্যকর করার প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু রিভিউ আবেদন করায় সেটি স্থগিত ছিল। যেহেতু রিভিউ আবেদন খারিজ হয়ে গেছে, তাই কারা কর্তৃপক্ষের মৃতুদণ্ড কার্যকর করতে এখন আর কোনো বাধা নেই।”

উল্লেখ্য, সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে ২০০৪ সালের ২১ মে ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী গ্রেনেড হামলার মুখে পড়েন।

এতে ঘটনাস্থলেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন। এছাড়া পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নামের আরেক ব্যক্তি মারা যান হাসপাতালে। আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অন্তত ৪০ জন ওই ঘটনায় আহত হন।

আপিল বিভাগ গত বছরের ৭ ডিসেম্বর এ মামলার আপিলের রায় ঘোষণা করে। গতবছর ১১ ফেব্রুয়ারি তিন আসামিকে হাই কোর্টের দেওয়া সর্বোচ্চ সাজার রায়ই তাতে বহাল থাকে।

এ মামলার বাকি দুই আসামি মহিবুল্লাহ ও আবু জান্দালকে হাই কোর্ট যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। আপিল না করায় তাদের ওই সাজাই বহাল থাকে।

দণ্ডিত পাঁচ আসামির সবাই কারাগারে আছে। তাদের মধ্যে মুফতি হান্নানসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিনজন আছে গাজীপুরের কাশিমপুরে হাই সিকিউরিটি কারাগারে।

গত ৬ মার্চ একটি মামলার শুনানি শেষে হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ও তার সহযোগীদের আদালত থেকে কাশিমপুর কারাগারে ফিরিয়ে নেওয়ার পথে টঙ্গীতে প্রিজন ভ্যানে হামলা চালিয়ে তাদের ছিনিয়ে নেওয়ার চেষ্টা হয়।