আমি হিমালয় দেখিনি, তবে শেখ মুজিবের সাহসিকতা দেখেছি : ফিদেল ক্যাস্ট্রো

১৯৭৩ সালে আলজিয়ার্সে অনুষ্ঠিত জোট নিরপেক্ষ শীর্ষ সম্মেলনে প্রথমবারের মতো দুই অতুলনীয় নেতার সাক্ষাৎকালে বঙ্গবন্ধুর সম্পর্কে কিউবার নেতা ফিদেল ক্যাস্ট্রোর একটি মন্তব্য উল্লেখ না করলেই নয়। সেদিন ফিদেল ক্যাস্টো বলেছিলো, আমি হিমালয় দেখিনি, তবে শেখ মুজিবের ব্যক্তিত্ব ও সাহসিকতা দেখেছি। এই লোকটি একটি হিমালয় পর্বত। আমি তাকে দেখে হিমালয় পর্বত দেখার অভিজ্ঞতা অর্জন করেছি। কিউবার নেতা ক্যাস্ট্রো সম্মেলন শেষে বঙ্গবন্ধু সম্পর্কে এ মন্তব্য করে।
বিশ্ব নেতৃবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবদ্দশায় এবং নির্মম হত্যাকাণ্ডের পরও তাঁর প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

বিভিন্ন অনুষ্ঠানে রাজনীতিবিদ, সমাজকর্মী এবং সাংবাদিকসহ আন্তর্জাতিক ব্যক্তিত্বদের করা মন্তব্য সংবাদপত্র ও বিভিন্ন প্রকাশনায় প্রকাশিত হয়েছে।
সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী হ্যারোল্ড উইলসন বঙ্গবন্ধুর হত্যার খবর শুনে একজন বাঙালি সাংবাদিককে লিখেছিলো, এ ঘটনা তোমার, আমার জন্য একটি সর্বোচ্চ জাতীয় ট্র্যাজেডি, এটি একটি অপরিমেয় মাত্রার ব্যক্তিগত ট্র্যাজেডি।

মিসরের একজন বিখ্যাত সাংবাদিক হ্যাসনিন হেইক্যাল বঙ্গবন্ধুকে বাঙালির বীর হিসাবে উল্লেখ করে বলেছিলেন, শেখ মুজিবুর রহমান শুধুমাত্র বাংলাদেশের অর্ন্তগতই ছিলেন না, তিনি ছিলেন সকল বাঙালির মুক্তির অগ্রদূত।

আল আহ্রাম পত্রিকার সাবেক সম্পাদক এবং মিসরের প্রয়াত প্রেসিডেন্ট নাসেরের ঘনিষ্ট সহযোগী সাংবাদিক হ্যাসনিন হেইক্যাল বলেন, বাঙালি জাতীয়তাবাদ বাঙালি সভ্যতা ও সংস্কৃতির নতুন জাগরণ। মুজিব অতীতে এবং এ সময়ের বাঙালি বীর।
বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ করার এবং কয়েকটি জনসভায় যোগ দেয়ার সুযোগ পাওয়া বিখ্যাত ব্রিটিশ এক সাংবাদিক লিখেছিলো, বঙ্গবন্ধুর কন্ঠ ছিল চমৎকার। তিনি জনসভায় লোকদের মুগ্ধ করতে পারতেন।
লন্ডন অবজারভার পত্রিকার অপর এক বিশিষ্ট ব্রিটিশ সাংবাদিক সাইরিল ডুন তার এক নিবন্ধে লিখেছিলো, বাংলাদেশের হাজার বছরের ইতিহাসে শেখ মুজিবুর রহমান ছিলেন এমন একজন নেতা, যার রক্ত, জাতি, ভাষা, সংস্কৃতি এবং জন্মের পুরোটা জুড়েই ছিল পূর্ণাঙ্গ বাঙালি রক্তের।
ব্রিটিশ মানবতাবাদী আন্দোলনের প্রয়াত নেতা লর্ড ফেনার ব্রোকওয়ে এক মন্তব্যে বলেছিলেন, জর্জ ওয়াশিংটন, মহাত্মা গান্ধী, দ্যা ভ্যালেরার চেয়েও শেখ মুজিব ছিলেন একজন বড় মাপের মহান নেতা।
ভারতের মনিপুর ও ঝাড়খন্ড রাজ্যের সাবেক গভর্নর ভেদ মারওয়া এক মন্তব্যে বলেছিলো, বঙ্গবন্ধু ছিলেন একজন ক্যারিসমেটিক ব্যক্তিত্ব সম্পন্ন নেতা। বঙ্গবন্ধুর সঙ্গে তার অনেকবার সাক্ষাতের সুযোগ হয়েছিল। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বঙ্গবন্ধুর স্মৃতিচারণকালে  সে এ মন্তব্য করে।