পাঠ্যপুস্তকে ভুল: শিক্ষামন্ত্রীর পদত্যাগসহ চার দফা দাবি

ঢাকা: শিক্ষার্থীদের মাঝে ভুলে ভরা ও নিম্নমানের পাঠ্যপুস্তক বিতরণ করায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগসহ চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

আজ বুধবার বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সংগঠনটি। ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেলের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কেন্দ্রীয় সভাপতি সৈকত মল্লিক।

লিখিত বক্তব্যে সৈকত মল্লিক বলেন, শিক্ষামন্ত্রী তার দায়িত্ব পালনে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছেন। সাম্প্রতিক পাঠ্যপুস্তক কেলেঙ্কারির ঘটনায় শিক্ষামন্ত্রী আঠা দিয়ে ভুল ঢাকার হাস্যকর পরামর্শ দিয়েছেন। এই দেশের শিক্ষাব্যবস্থাকে শিক্ষামন্ত্রী যেভাবে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছেন তা আর কোনভাবেই আঠা দিয়ে লাগানো যাবে না।

সংবাদ সম্মেলনে নিম্নমানের পাঠ্যপুস্তক সরবরাহ ও শিক্ষা ধ্বংসের চলমান তৎপরতা বন্ধে চার দফা দাবি উত্থাপন ও কর্মসূচি ঘোষণা করা হয়।

উত্থাপিত চার দফা দাবি:

১. ব্যর্থতার দায় স্বীকার করে শিক্ষামন্ত্রীকে অবিলম্বে পদত্যাগ করতে হবে এবং দায়ী কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২. ভুলে ভরা ও দলীয় স্লোগান সমৃদ্ধ পাঠ্যপুস্তক অবিলম্বে বাতিল করে দ্রুত সময়ের মধ্যে সংশোধিত পাঠ্যপুস্তক বিদ্যালয়সমূহে পৌঁছে দিতে হবে।

৩. পাঠ্যপুস্তক প্রণয়নের পুর্বে অবশ্যই শিক্ষার সাথে যুক্ত সর্বজনগ্রাহ্য ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে পাঠ্যপুস্তক প্রণয়ন ও তা জনমত যাচাইয়ের জন্য উন্মুক্ত রাখতে হবে।

৪. বিদেশে নিম্নমানের বই ছাপিয়ে বিপুল অর্থ অপচয় চলবে না। দেশের বই দেশেই ছাপাতে হবে।