চাঁদ দেখা যায়নি, ঈদুল ফিতর বৃহস্পতিবার

ঢাকা: দেশের কোথাও আজ মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সাংবাদিকদের এ কথা জানান জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্মমন্ত্রী মতিউর রহমান।

বরাবরের মতো এবারও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের লক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি সভা ডাকে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এ সভা হয়।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করা হয়। ধর্ম মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিল এবং ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালও বৈঠকে উপস্থিত ছিলেন।

মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ বছর বাংলাদেশে ৩০ রোজা পালন করতে হবে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোও এবার ৩০ দিন রোজা করে বুধবার ঈদুল ফিতর উদযাপন করতে যাচ্ছে।

সারাদেশে ঈদ উদযাপনের প্রস্তুতি শুরু হয়েছে কয়েকদিন আগে থেকেই। রাজধানীসহ সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনায় ঈদ উদযাপনের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। পশ্চিমাকাশে শাওয়ালের চাঁদ ভেসে উঠার পরই বিটিভিসহ সকল বেসরকারি টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং এফএম রেডিও থেকে ভেসে আসছে চিরচেনা সেই গান `ও মন রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ`।

ঈদের দিনটি ধনী-গরিব, আশরাফ-আতরাফ নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এদিক থেকে ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, উদ্ভাসিত হয় ইসলামের সাম্যের এক বড় পরিচয়।