ঢাকা দক্ষিণের বাজেট ঘোষণা আজ, বাড়ছে হোল্ডিং ট্যাক্স

ঢাকা: চলতি (২০১৬-১৭) অর্থবছরের বাজেট ঘোষণা করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় নগর ভবনের বোর্ড সভায় বাজেট পাস করার পর মেয়র সাঈদ খোকন সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বাজেট ঘোষণা করবেন। নগর ভবনের সংশ্লিষ্ট দপ্তর সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এ বছরের বাজেট গত অর্থবছরের থেকে ১১শ কোটি টাকা বাড়িয়ে ৩ হাজার ১৬৫ কোটি টাকা করা হচ্ছে। এর মধ্যে বাজেট বাস্তবায়ন হয়েছে মাত্র এক হাজার কোটি টাকা। যা মোট বজেটের ৪৭ শতাংশ।

এ বছর বাজেটে আয়ের প্রধান উৎস্য ধরা হয়েছে বাজার সালামি, হোল্ডিং ট্যাক্স ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প। হোল্ডিং ট্যাক্স ২৫০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা বাড়ানোর পরিকল্পনা দিয়েছে দক্ষিণ সিটি করপোরেশন। প্রাথমিকভাবে অঞ্চল-১ ও ২- এ হোল্ডিং ট্যাক্স বাড়ানো হবে বলে জানিয়েছেন সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অপর দিকে বাজার সালামি ১০০ কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৬৫০ কোটি টাকা। বিভিন্ন সাহায্যপুষ্ঠ প্রকল্প থেকে ১৫০০ কোটি টাকা আয় ধরা হয়েছে। আর অন্যান্য বিভাগীয় প্রকল্প থেকে আয় ধরা হয়েছে এক হাজার কোটি টাকা।

হোল্ডিং ট্যাক্স বাড়ানোর লক্ষ্যে ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠিও দিয়েছে সিটি করপোরেশন। সরকারের অনুমোদন পেলেই বর্ধিত ট্যাক্স কার্যকর হবে।

ডিএসসিসির রাজস্ব বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, আইন অনুযায়ী প্রতি ৫ বছর পরপর হোল্ডিং ট্যাক্স যাবে। কিন্তু দক্ষিণ সিটিতে ১৯৮৯ সালের পর আর বাড়ানো হয়নি। এবার প্রাথমিকভাবে অভিজাত ও বাণিজ্যিক এলাকাগুলো ট্যাক্স বৃদ্ধির আওতায় আসবে। এর মধ্যে অঞ্চল-১ ও অঞ্চল-২ এলাকায় অপেক্ষাকৃত ধনী লোকদের বসবাস হওয়ায় এর ট্যাক্স বাড়ানো হচ্ছে।

বাজেটের আয়ের প্রধান উৎস্য ধরা হয়েছে বাজার সালামি। দক্ষিণের মেয়র হিসেবে নির্বাচিত হওয়ার পর সাঈদ খোকন বেশি কিছু দোকান বরাদ্দের উদ্যোগ নেন। এবছর সেগুলো বরাদ্দ দেয়ার কথা রয়েছে। বরাদ্দের অপেক্ষায় থাকা সেসব দোকান থেকে ৬৫০ কোটি টাকা আয় ধরা হয়েছে।

এদিকে দক্ষিণ সিটির সাথে যুক্ত হওয়া ৮ ইউনিয়নের জন্য ২০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দ রাখা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে দক্ষিণ সিটি করপোরেশনের সচিব খান মোহাম্মদ রেজাউল করিম বলেন, অন্যান্য বছরের তুলনায় এবারের বাজেটে কিছুটা পরিবর্তন থাকছে।