ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩ হাজার ১৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা

ঢাকা : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০১৬-১৭ অর্থ বছরে জন্য ৩ হাজার ১৮৩ কোটি ৬৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।
নগর ভবনের মেয়র হানিফ সম্মেলন কক্ষে সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আজ এ বাজেট ঘোষণা করেন।
এ অর্থবছরে নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ১ হাজার ৩৯১ কোটি ২৭ লাখ টাকা। এরমধ্যে রেটস এন্ড ট্যাক্স বাবদ বকেয়াসহ আয়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে ৫শ’ কোটি টাকা।

২০১৫-১৬ অর্থ বছর বাজেট ছিল ২ হাজার ৮৫ কোটি ৩৬ লাখ টাকা। গত বছরের সংশোধিত বাজেট ছিল ১ হাজার ৫২ কোটি ৪৯ লাখ টাকা। মেয়র জানান, ২০১৬-১৭ অর্থ বছরে নিজস্ব আয়ের অন্যতম খাত বাজার সেলামী। বাজার সেলামি বাবদ আয় ধরা হয়েছে ৬৫০ কোটি টাকা ও বাজার ভাড়া বাবদ ৩০ কোটি টাকা, ট্রেড লাইসেন্স বাবদ ৬৫ কোটি টাকা, রিক্সার লাইসেন্স ফি বাবদ ৩ কোটি ৬০ লাখ টাকা এবং সম্পত্তি হস্তান্তর বাবদ ৬৫ কোটি টাকা আয়ের পরিকল্পনা করা হয়েছে বলে তিনি জানান। এছাড়া রাস্তা খনন ফি বাবদ ২৮ কোটি টাকা, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ৫ কোটি ৬০ লাখ টাকা, বাস-ট্রাক টার্মিনাল থেকে ৫ কোটি ৬০ লাখ টাকা, যন্ত্রপাতি ভাড়া বাবদ ১০ কোটি টাকা, শিশু পার্ক থেকে ৬ কোটি ৭০ লাখ টাকা, কমিউনিটি সেন্টার ভাড়া বাবদ ৩ কোটি টাকা এবং অস্থায়ী আমানতের সুদ বাবদ ৩ কোটি টাকা আয় হবে বলে মেয়র আশা প্রকাশ করেন।
মেয়র জানান, সরকারি অনুদান খাতে ১৮ কোটি, সরকারি বিশেষ অনুদান বাবদ ২শ’ কোটি টাকা এবং সরকারি ও বৈদেশিক সহায়তা প্রকল্প খাতে ১ হাজার ৪৮৫ কোটি ৩২ লাখ টাকা সাহায্য হিসেবে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

২০১৬-১৭ অর্থবছরে বাজেটের ব্যয়ের খাতগুলো উল্লেখ করে সাঈদ খোকন বলেন, ব্যয়ের খাতগুলো হলোÑ বেতন ভাতা বাবদ ২৪০ কোটি টাকা, সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন খাতে ৯৪৩ কোটি ৬৬ লাখ টাকা, ভৌত অবকাঠামো নির্মাণ/উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ বাবদ ৫৬০ কোটি ৬৯ লাখ টাকা, জ্বালানি, পানি, গ্যাস ও বিদ্যুৎ খাতে ৭৯ কোটি টাকা, মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে ২৯ কোটি ৭৫ লাখ টাকা, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম বাবদ ১১ কোটি ৫০ লাখ টাকা, বিশেষ উন্নয়ন প্রকল্প খাতে ২০ কোটি টাকা, অপ্রত্যাশিত উন্নয়ন খাতে ব্যয়ের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

কবরস্থান, শশ্মান ঘাট সংস্কার ও উন্নয়ন খাতে ১৪ কোটি ২৫ লাখ টাকা, বিজ্ঞাপন, প্রচারণা ও জনসচেতনতা খাতে ১৪ কোটি টাকা, নাগরিক বিনোদনমূলক সুবিধা উন্নয়ন খাতে ১৫১ কোটি ৫০ লাখ টাকা, পরিবেশ উন্নয়ন খাতে ৭৮ কোটি ৪৫ লাখ টাকা, প্রশিক্ষণ ও বিভিন্ন সংস্থার চাঁদা বাবদ ৪ কোটি ৮০ লাখ টাকা, দুর্যোগ ব্যবস্থাপনা খাতে ২০ কোটি টাকা, ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন খাতে ৫৩৮ কোটি ৬৬ লাখ টাকা, নতুন অন্তর্ভূক্ত ৮টি ইউনিয়নের উন্নয়নের জন্য ২০ কোটি টাকা, পাবলিক টয়লেট নির্মাণ বাবদ ৯ কোটি টাকা, ল্যান্ডফিল রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন বাবদ ২৭ কোটি টাকা, সরঞ্জাম, যন্ত্রপাতি ও সম্পদ ক্রয় বাবদ ২০৭ কোটি ৯৭ লাখ টাকা ব্যয় বরাদ্দ রাখা হয়েছে বলে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, বিশাল দায় দেনা নিয়ে যাত্রা শুরু করলেও এখন এই সিটি কর্পোরেশনের কোন দায়-দেনা নেই। তিনি বলেন, জাতীয় বাজেটের তুলনায় উন্নয়নের যাত্রা অব্যাহত রাখতে আমাদের বাজেটের আকার এতো বড় নয়। এই বাজেট বাস্তবায়নযোগ্য।

বাজেট ঘোষণার সময় সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলালসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেনG