মাহফুজ আনামের বিরুদ্ধে এবার ১০ হাজার কোটি টাকার মামলা, না.গঞ্জে গ্রেফতারি পরোয়ানা

ঢাকা: ১/১১-এর জরুরী অবস্থার সময় সত্যতা যাচাই না করেই শেখ হাসিনার বিরুদ্ধে ‘দুর্নীতির’ কল্পিত খবর প্রকাশ করায় বিতর্কিত ইংরেজি পত্রিকা ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে এবার বাগেরহাটের আদালতে ১০ হাজার কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মানহানির মামলা হয়েছে। এছাড়া মঙ্গলবার মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ, শেরপুরেও মানহানি ও রাষ্ট্রদ্রোহের আরও চারটি মামলা হয়েছে।

সেনা নিয়ন্ত্রিত ১/১১-এর তত্ত্বাবধায়ক সরকারের সময় প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিজিএফআই শেখ হাসিনার বিরুদ্ধে ‘দুর্নীতির খবর’ সরবরাহ করেছিল জানিয়ে গত ৬ ফেব্রুয়ারি-২০১৬ তারিখে এক টেলিভিশন আলোচনায় মাহফুজ আনাম বলেছে, যাচাই না করে ডেইলি স্টারে তা প্রকাশ করা ছিল ‘বিরাট ভুল’।
ওই সময় দেশের শীর্ষ রাজনীতিবিদদের বিরুদ্ধে দুর্নীতির অসংখ্য মামলা হয়, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ বহু রাজনীতিবিদকে গ্রেপ্তার করা হয়। বিতর্কিত সম্পাদক মাহফুজ আনামের এই স্বীকারোক্তির পর ঢাকাসহ বিভিন্ন এলাকায় তার বিরুদ্ধে আদালতে মামলা করা শুরু হয়। সোমবার পর্যন্ত মামলা হয়েছে প্রায় ৪০টির বেশি।

বিভিন্নসূত্র থেকে প্রাপ্ত খবরে গতকালের মামলা:
বাগেরহাট: গতকাল দুপুরে বাগেরহাট জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মনির হোসেন জ্যেষ্ঠ বিচারিক হাকিম জাহিদুল আজাদের আদালতে ১০ হাজার কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করেন। মামলায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাহিয়ান আল সুলতান ওশানসহ আট নেতাকে সাÿী করা হয়েছে। বিচারক মামলাটি গ্রহণ করলেও কোনো আদেশ দেননি বলে জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবী একে আজাদ ফিরোজ টিপু। মামলা দায়েরের পর জেলা ছাত্রলীগ শহরে একটি বিক্ষোভ মিছিল করে।

মানিকগঞ্জ: ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে মানিকগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে পাঁচ কোটি টাকার মানহানির মামলার বাদী জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক বাদরুল ইসলাম খান। বাদীর আইনজীবী আবদুল জানান, বিচারক আবদুল হাই মামলা আমলে নিয়ে সদর থানার ওসিকে অভিযোগ তদন্ত করে আগামী ২০ মার্চ প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের এক নম্বর আমলী আদালতে দন্ডবিধির ১২৩(ক), ১২৪(ক)/৫০০ ও ৫০১ ধারায় করা মামলায় মাহফুজ আনামের বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে। মামলার বাদী জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি হেলালুজ্জামান হেলাল। মামলা আমলে নিয়ে বিচারক জ্যেষ্ঠ বিচারিক হাকিম আলাউল আকবর অভিযোগে উল্লেখিত প্রকাশিত সংবাদের কপি আগামী ৯ মার্চ আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন। মামলায় মোট পাঁচজনকে সাক্ষী করা হয়েছে।

হবিগঞ্জ: হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল নিশাত সুলতানার আদালতে কৃষকলীগের সাধারণ সম্পাদক মোক্তার হোসেন বেনুর করা মামলায় কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এর সঙ্গে মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগও করা হয়েছে। বিচারক মামলা আমলে নিয়ে সদর থানার ওসিকে তদন্ত করে প্রতিবেদন আগামী ১৮ এপ্রিল আদালতে দাখিলের নির্দেশ দেন।

সুনামগঞ্জ: সুনামগঞ্জে মাহফুজ আনামের বিরুদ্ধে আরেকটি শতকোটি টাকার মানহানির মামলা হয়েছে, যার বাদী জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ সুজন। জেলা আমলী আদালতের বিচারক শহিদুল আমিন মামলা গ্রহণ করে পুলিশকে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে বাদীর আইনজীবী জুয়েল মিয়া জানিয়েছেন।

শেরপুর: শেরপুরে মুখ্য বিচারিক হাকিম সাইফুর রহমানের আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে দল্ডবিধির ১২৩(ক)/১২৪(ক) ধারায় মামলা করেছেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আনোয়ারুল হাসান উৎপল। বিচারক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে তদন্ত করে নিয়মিত মামলা হিসেবে গ্রহণ করতে জন্য সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছে বলে পাবলিক প্রসিকিউটর চন্দন কুমার পাল জানিয়েছে।

না.গঞ্জে গ্রেফতারি পরোয়ানা:
বিতর্কিত ইংরেজি দৈনিক ডেইলি স্টারের বিতর্কিত সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে না.গঞ্জের আদালত। একই সঙ্গে বরিশালে ২০০ কোটি টাকার পৃথক দুটি মামলায় তার বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। মঙ্গলবার বরিশাল ও না.গঞ্জ পৃথক এ তিনটি মামলা করা হয়। না.গঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইদুজ্জামান শরীফের আদালতে ১০ কোটি টাকার মানহানি মামলায় মাহফুজ আনামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রকাশের অভিযোগ এনে সকালে মামলাটি দায়ের করেন না.গঞ্জ জেলা আইনজীবী সমিতির যুগ্ম সম্পাদক মহসিন মিয়া।