ইসলাম বিরোধী বই প্রকাশের অপরাধে বইমেলায় ব-দ্বীপ প্রকাশনীর স্টল সিলগালা

ঢাকা: বইমেলায় বদ্বীপ প্রকাশনীর স্টল সিলগালা করেছে শাহবাগ থানা পুলিশ। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে, এমন বই প্রকাশ করায় ব-দ্বীপ প্রকাশনীর স্টল সিলগালা করা হয়েছে। এ সময় ছয়টি ইসলাম বিদ্বেষী বই জব্দ করা হয়।

সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে স্টলটি বন্ধ করে দেওয়া হয়। শাহবাগ থানার পুলিশ পরিদর্শক (ওসি- তদন্ত) জাফর আহমেদ  এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে, এমন কিছু বই প্রকাশ করা হয়েছে। কয়েক দিন থেকে ওই প্রকাশনীর বইগুলো তদন্ত করা হয়। আজ ওই প্রকাশনীর স্টল সিলগালা করে বন্ধ করে দেওয়া হয়। আর ছয়টি বইয়ের অনেকগুলো কপি থানায় নিয়ে আসা হয়। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার কথা ভাবা হচ্ছে।

তিনি আরো জানান, কয়েক দিন আগেও এরকম একটি প্রকাশনীর স্টল সিলগালা করা হয়। কোনো প্রকাশনী যদি এ ধরনের বই ছাপিয়ে থাকে, তবে তাদের স্টলও সিলগালা করা হবে।

কি ছিলো এই ব-দ্বীপ প্রকাশনে?

একুশে বইমেলায় ১৯১ নং স্টলে ‘ব-দ্বীপ’ প্রকাশনে বিক্রি হচ্ছিলো বেশ কিছু ইসলাম বিরোধী ও কটুক্তিমূলক বই। এরমধ্যে, ‘ইসলাম ও বিতর্ক’ নামক একটি বই ছিলো। বইটির ২৯-৩১ পৃষ্ঠায় আছে- “নবী একদিন তার পালকপুত্র যায়িদের বাড়িতে গেলেন। যায়িদ তখন বাইরে ছিলেন। তিনি যখন যায়িদকে নাম ধরে ডাকলেন তখন তার নব বিবাহিত স্ত্রী যয়নব ভিতর থেকে জানালেন যে যায়িদ বাড়ীতে নাই। কিন্তু মুহাম্মদ তার কৌতূহল দমন করতে পারলেন না। সঙ্গে সঙ্গে ফিরে না গিয়ে তিনি যায়িদের বাড়ীর ভিতরে উঁকি দিলেন। সেখানে তিনি তার পুত্রবধূ যয়নবকে দেখলেন। আরবের গ্রীষ্মকালীন গরমের দিনে যয়নব তখন ফিনফিনে পোশাক পরা অবস্থায় ছিলেন। মুহাম্মদ সুন্দরী যয়নবের আকর্ষণীয় প্রায় নগ্ন শরীর দেখে মোহিত হয়ে পড়লেন।………….সুন্দর মনের কোন শ্বশুর হলে পুত্রবধূর ঘরের ভিতর উঁকি দেওয়ার মত ভুল করার জন্য লজ্জা পেয়ে ফিরে যেতেন। তার পরিবর্তে মুহাম্মদ সম্ভবত সুন্দরী যয়নবের যৌনাবেদনময়ী শরীর দেখে নিজের শরীরের ভিতর যৌনতার মহাপ্লাবন অনুভব করেছিলেন। ………… সে সময় নবীর অভ্যাস ছিল মদীনার বিভিন্ন ঘরের ভিতর মহিলারা কী অবস্থায় আছে তা উঁকি দিয়ে দেখা। (এতে যে তিনি আরও নিকৃষ্ট বিকৃতমনা মানুষে পরিণত হন তা নয় কি?)।……..এছাড়া আমরা নবীর চরম যৌন বিকৃতি সম্পর্কে জানি। তার অনিয়ন্ত্রিত বহুগামিতা, ছোট বালিকা আয়িশাকে পাওয়ার জন্য তার লালসা এবং ৯ বছর বয়সে যৌনাঙ্গে পুরুষাঙ্গ প্রবেশের উপযুক্ত হবার পূর্ব পর্যন্ত আয়িশার পিছনে লেগে থাকা এবং তার সঙ্গে উরু মৈথুন করা, যুদ্ধে বন্দী ক’রে ‘কাফের’ মহিলাদের মধ্যে সবচেয়ে সুন্দরীকে সে রাতেই নিজের বিছানায় নিয়ে যাওয়া, বাবা খবর পাঠিয়েছে এই মিথ্যা কথা বলে নিজের স্ত্রী আসমাকে তার বাবা ওমরের বাড়ীতে পাঠিয়ে তারই বিছানায় তরুণী দাসী মারিয়াকে নিয়ে রাত্রি যাপন ইত্যাদি সুস্থ মানসিকতার লক্ষণ নয়। (বই- ইসলাম ও বির্তক, অধ্যায়: মুসলিম মানসে যৌন বিকৃতি, সম্পাদনা: শামসুজ্জোহা মানিক, পৃষ্ঠা- ২৯-৩১, প্রকাশনী- ব-দ্বীপ প্রকাশন, বইমেলা স্টল-১৯১)

ব-দ্বীপ প্রকাশনের ইসলাম বিরোধী বই সমূহ-
ক) বই- জিহাদ : জবরদস্তিমূলক ধর্মান্তকরণ, সাম্রাজ্যবাদ ও দাসত্বের উত্তরাধিকার। লেখক-এম এ খান।
খ) বই – ইসলাম ও আধুনিক সভ্যতা। লেখক- শামসুজ্জোহা মানিক
গ) বই- ইসলামে নারীর অবস্থান। শামসুজ্জোহা মানিক
ঘ) বই- ইসলাম বিতর্ক (প্রবন্ধ সংকলন) – শামসুজ্জোহা মানিক।
ঙ) বই- মুহাম্মদ, জিহাদ ও ইসলামের সহিংস প্রচার। লেখক-এম এ খান।
চ) ধর্ম ও শ্রেনীতত্ত্বের জাতাকলে বাঙালী জাতি
ছ) ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা- শামসুজ্জোহা মানিক

উল্লেখ্য বইমেলার নীতিমালা নীতিমালা ১৩ এর ১৩ অনুচ্ছেদ অনুযায়ী এ ধরনের বই বিক্রি করা সম্পূর্ণ নিষিদ্ধ। একইসাথে বাংলাদেশের সংবিধান অনুয়ায়ী কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করে কোন প্রকাশনী এ ধরনের বই বের করতে পারে না।

প্রতিবাদ ও শাস্তির দাবি তুহিন মালিকের:
একুশে গ্রন্থমেলায় সম্মানিত দ্বীন ইসলাম ও মহাসম্মানিত রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অবমানকর অশ্লীল বই প্রচারের তীব্র ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছেন আইনজীবী ড. তুহিন মালিক।

তিনি বলেছেন, তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমাদের প্রানপ্রিয় নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও মহাসম্মানিত উম্মুল মু’মিনীন আলাইহিন্নাস সালামদের নিয়ে রচিত চরমতম অবমাননাকর অশ্লীল একটি বই এবারের একুশে বইমেলায় বিক্রি হচ্ছে। বইমেলার ১৯১ নং স্টলে ‘ব-দ্বীপ’ প্রকাশন বের করেছে ‘ইসলাম ও বিতর্ক’ নামক নবীকে অবমাননাকর অশ্লীল এই বইটি। বইটির ২৯-৩১ পৃষ্ঠায় (‘ইসলাম ও বির্তক’, অধ্যায়: “মুসলিম মানসে যৌন বিকৃতি”, প্রকাশনী- ব-দ্বীপ প্রকাশন, বইমেলা স্টল-১৯১)। আমাদের প্রাণপ্রিয় নবীজী উনাকে নিয়ে ক্ষমার অযোগ্য অশালীন অবমাননাকর মনগড়া সব গল্প ছাপানো হয়েছে । যা এখানে বলা বা লেখার অযোগ্য । সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে (বইমেলার নীতিমালা ১৩ এর (১৩) অনুচ্ছেদ অনুযায়ী এ ধরনের বই বিক্রি করা সম্পূর্ণ নিষিদ্ধ হওয়া সত্বেও) ইসলাম ধর্ম অবমাননাকর এই বইটি কি করে বইমেলায় বিক্রি হচ্ছে? অবিলম্বে ইসলাম ধর্ম অবমাননাকর এই বইটি সম্পুর্ন নিষিদ্ধ করে এর লেখক, প্রকাশক ও বিক্রেতাদের আইনে সোপর্দ করে কঠোর শাস্তি নিশ্চিত করতেই হবে ।