ঢাকা কেন্দ্রীয় কারাগারে মৃত্যুদন্ডপ্রাপ্ত নিজামী

নিউজ নাইন২৪, ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে গতকাল রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়েছে। বিশেষ নিরাপত্তায় রাত ১০টা ২৫ মিনিটে নিজামীকে নিয়ে কাশিমপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয় একটি অ্যাম্বুলেন্স। রাত ১২টার কিছু আগে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছে নিজামীকে বহনকারী অ্যাম্বুলেন্সটি।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এ ফাঁসির সেলে বন্দি মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন গত বৃহস্পতিবার খারিজ হয়ে যায়। এর পর পরিবারের সদস্যরা তার সঙ্গে দেখা করেন।

মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বহাল রেখে আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৫ মার্চ প্রকাশ করা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ গত ৬ জানুয়ারি এ রায়ের সংক্ষিপ্তসার জানিয়ে দেন।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনা, গণহত্যা, হত্যা ও ধর্ষণের দায়ে তখনকার আলবদর নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে গত ৬ জানুয়ারি রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ।