বিশ্বের সর্বাধিক দূষিত দশ শহরের তিনটাই ভারতের

বিশ্বের সর্বাধিক দূষিত দশ শহরের তিনটাই ভারতের

আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর সর্বাধিক দূষিত ১০ শহরের তিনটা শহরই ভারতে। দেশটির রাজধানী নয়াদিল্লি বিশ্বের সর্বাধিক দূষিত শহর। দিল্লি ছাড়াও দশ শহরের তালিকায় পঞ্চম এবং নবম স্থানে রয়েছে কলকাতা ও মুম্বাই।

আবহাওয়া বিষয়ক সংস্থা স্কাইমেটের এক জরিপে এই তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

কয়েকদিন ধরে দিল্লির দূষিত আবহাওয়ার মধ্যে এমন একটি জরিপ প্রকাশিত হলো।

শুক্রবার এ জরিপটি প্রকাশ হয়। সেখানে দেখা যায়, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) দিল্লির স্কোর ৫২৭। ১৬১ স্কোর নিয়ে কলকাতা পঞ্চম এবং ১৫৩ স্কোর নিয়ে মুম্বাই আছে নবমে।

একিউআই স্কোর ০ থেকে ৫০ভালো, ৫১ থেকে ১০০ সন্তোষজনক, ১০১ থেকে ২০০ সহনীয়, ২০১ থেকে ৩০০ খারাপ, ৩০১ থেকে ৪০০ খুবই খারাপ এবং ৪০১ থেকে ৫০০ বিপজ্জনক আবহাওয়া হিসেবে ধরা হয়।

স্কাইমেট তাদের প্রতিবেদনে জানায়, গত নয়দিন ধরে ভারতের রাজধানীর বাতাস মানবস্বাস্থ্যের জন্য বিপজ্জনক অবস্থায় আছে। দিল্লির নিকটবর্তী এলাকাগুলোর বাতাসও মারাত্মক দূষিত হয়ে পড়েছে।
লোদি রোড এলাকায় ৬৬০ ও ফরিদাবাদের একিউআই স্কোর ৭০৮। এছাড়াও মতিনগর ৬৫০ ও পশ্চিম বিহারের স্কোর ৬২৯।

গত দীপাবলি থেকে দিল্লির বাতাস মারাত্মক বিপদজনক হয়ে উঠে। বায়ু দূষণের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে শহরের সব স্কুল-কলেজ।

সরকারের নানা উদ্যোগের পরেও কোনো ফলাফল আসছে না।

স্কাইমেটের তালিকায় দূষিত শহরগুলো হলো: দিল্লি (প্রথম), লাহোর (দ্বিতীয়), তাসখন্দ (তৃতীয়), করাচি (চতুর্থ), কলকাতা (পঞ্চম), চেংডু (ষষ্ঠ), হ্যানয় (সপ্তম), গুয়াংজু (অষ্টম), মুম্বাই (নবম), কাঠমন্ডু (দশম)।

প্রথম হয়ে দিল্লির স্কোর যেখানে ৫২৭ , সেখানে পাকিস্তানের লাহোর দ্বিতীয় অবস্থানে থেকেও স্কোর ২৩৪, তথা সহনীয় মাত্রায় আছে শহরটি। এটি ভারতের জন্য আরেকটি উদ্বেগজনক খবর।