বাংলাদেশে এলএনজি রপ্তানি করবে সৌদি আরামকো

বাংলাদেশে এলএনজি রপ্তানি করবে সৌদির আরামকো

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রপ্তানি করবে। গত অক্টোবরে দেশটির সঙ্গে স্বাক্ষরিত প্রায় ৩০০ কোটি ডলারের চুক্তির আওতায় এলএনজি রপ্তানি করবে বিশ্বের সবচেয়ে বড় তেল কোম্পানিটি।

বাংলাদেশে ৩৬০০ মেগাওয়াটের এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠার বিষয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সঙ্গে একোয়া পাওয়ার ও সৌদি আরামকো চুক্তি সই করে। সম্ভাব্যতা যাচাই শেষে কক্সবাজারের মহেশখালীতে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে।

সৌদি বিনিয়োগের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘আরামকো এলএনজি সরবরাহ করবে। এলএনজির উৎস হবে আরামকো। এর পাশাপাশি মজুদ করার জন্য তারা একটি এলএনজি টার্মিনালও নির্মাণ করবে। একোয়া এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে।’

গত মার্চ মাসে সৌদি আরবের একটি বিনিয়োগকারী প্রতিনিধিদল বাংলাদেশ সফর করে। ওই সময় বাংলাদেশে প্রায় ২০ বিলিয়ন ডলার বিনিয়োগে বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্মারক সই করে দুই পক্ষ। বাংলাদেশ অভ্যন্তরীণ গ্যাস সরবরাহে সংকট দেখা দেওয়ায় এলএনজি আমদানি শুরু করেছে। এশিয়ায় ভারত ও পাকিস্তানের পর এলএনজি আমদানিতে অন্যতম শীর্ষস্থান দখল করবে বাংলাদেশ।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন সৌদি আরামকো থেকে বছরে সাত লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করে পরিশোধন করে। আরামকো বিশ্বের সবচেয়ে বড় তেল কোম্পানি এবং অন্যতম বৃহৎ এলএনজি সরবরাহকারী। গত সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী রয়টার্সকে জানান, আগামী তিন-চার বছরে বাংলাদেশে এলএনজির চাহিদা তিনগুণ বেড়ে এক কোটি টন ছাড়াবে।