ব্যবসায় মন্দা: জেরক্স অধিগ্রহণ করছে ফুজিফিল্ম, ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা

ডেস্ক: মার্কিন প্রিন্টার ও কপিয়ার বিক্রেতা জেরক্স করপোরেশনের বেশির ভাগ মালিকানা অধিগ্রহণের পরিকল্পনা করেছে জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান ফুজিফিল্ম। অধিগ্রহণের পর মার্কিন কোম্পানিটিকে নিজেদের যৌথ উদ্যোগে যুক্ত করবে ফুজিফিল্ম। অন্যদিকে সাবসিডিয়ারি ফুজি জেরক্সের বাজার ক্রমে পড়তির দিকে থাকায় ২০২০ সাল নাগাদ ১০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে জাপানি প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

সাম্প্রতিক সময়ে চাহিদা কমে যাওয়ায় বড় ক্ষতির মুখে পড়েছে ফুজিফিল্মের সাবসিডিয়ারি ফুজি জেরক্স। মূলত এশিয়া ও অস্ট্রেলিয়ায় প্রিন্টার ও কপিয়ার তৈরি করে জাপানি কোম্পানিটি। ১৯৬২ সালে যুক্তরাষ্ট্রের জেরক্সের সঙ্গে যৌথ উদ্যোগে ফুজি জেরক্স প্রতিষ্ঠা করে ফুজিফিল্ম। প্রতিষ্ঠানটি মার্কিন ও জাপানি কোম্পানি দুটির মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে চলা যৌথ উদ্যোগ।

ব্যবসায় মন্দার কারণে বিনিয়োগকারীরা এরই মধ্যে জেরক্সকে ঢেলে সাজানোর এবং নতুন কৌশল ও পণ্য বিকাশের জন্য চাপ দিতে শুরু করেছে। অর্থবছরের চতুর্থ প্রান্তিকে ১৯ কোটি ৬০ লাখ ডলার লোকসানের কথা জানিয়েছে জেরক্স। এর মধ্যে মার্কিন কর ব্যবস্থা সংস্কারের কারণে কর বাবদ ৪৪ কোটি ডলার চার্জ অন্তর্ভুক্ত। চার্জ বাদে কোম্পানির আয় ২৬ শতাংশ বেড়ে ২২ কোটি ৬০ লাখ ডলারে দাঁড়িয়েছে। এছাড়া বিক্রি ২৭৫ কোটি ডলারে অপরিবর্তিত রয়েছে।

বিবৃতিতে ফুজিফিল্ম জানিয়েছে, ফটোকপি ব্যবসার মন্দা সামাল দিতে জেরক্স করপোরেশনের সঙ্গে প্রতিষ্ঠিত যৌথ উদ্যোগ ফুজি জেরক্স থেকে ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা রয়েছে। ২০২০ সাল নাগাদ এ ছাঁটাই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।