ভারী তুষারপাত : যুক্তরাষ্ট্রে সড়কে দুর্ঘটনা, ফ্রান্সে আইফেল টাওয়ার বন্ধ, স্পেনে বিমান চলাচল বাতিল

ডেস্ক: যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলে তুষারঝড়ে কমপক্ষে দু’জনের মৃত্যু হয়েছে। গত শুক্রবার শিকাগোতে নয় ইঞ্চি তুষারপাত হয়েছে। নিউ ইয়র্ক এবং নিউ ইংল্যান্ডে তুষারঝড়ে কারণে শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। খবর রয়টার্স।

সিকাগোর মেট্রোপলিটন এলাকা ভারি তুষার আর বরফের চাদরে ঢাকা পড়েছে। এর আগে ২০১৬ সালে উইসকনসিন, উত্তরাঞ্চলীয় ইলিনয়স এবং মিসিগানে রেকর্ড পরিমাণ তুষারপাত হয়েছিল। ইলিনয়েসের নাপেরভিলে শহরের এডওয়ার্ড হাসপাতালের মুখপাত্র কেইথ হার্টেনবার্গার জানিয়েছে, গত জুুময়াবার প্রচ- তুষারপাতে অসুস্থ হয়ে পড়া ৬০ বছর বয়সী এক ব্যক্তি হার্ট অ্যাটাকে মারা গেছে। ফেনটনের পুলিশ জানিয়েছে, গত শুক্রবার মিশিগানের ফেনটন শহরের কাছে বেশ কয়েকটি গাড়ির মধ্যে সংঘর্ষের ঘটনায় ৩৩ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। প্রচন্ড তুষারপাতের কারণে রাস্তায় গাড়ি-চলাচল বিঘ্নিত হচ্ছে এবং বেশ কিছু গাড়ি দুর্ঘটনা কবলিত হয়েছে।

তুষারপাতের কারণে শিকাগোতেও বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে। মধ্য-পশ্চিমাঞ্চলের বেশ কিছু স্থানে তাপমাত্রা জিরো ডিগ্রির নিচে নেমে যেতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। শিকাগো, ডেট্রয়েট এবং মিলওয়াওকে শহরের স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। শিকাগো এবং ডেট্রয়েট বিমানবন্দরে বিমানের প্রায় ১৬শ’ ফ্লাইট বাতিল করা হয়েছে।
স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, তুষারপাত ও বিভিন্ন দুর্ঘটনায় লোয়ায় ছয়জন, মিসৌরিতে দু’জন এবং মোনটানায় একজনের মৃত্যু হয়েছে।
এদিকে ফ্রান্সের রাজধানী প্যারিসে তীব্র তুষারপাতের কারণে বন্ধ করে দেয়া হলো আইফেল টাওয়ার। একই কারণে প্যারিস ও দক্ষিণ ফ্রান্সের রাস্তাঘাট ও ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় কয়েক হাজার মানুষ আটকা পড়ে।

মঙ্গলবার বিকেলে আকস্মিকভাবে শুরু হওয়া এই তীব্র (তুষারপাত) মোকাবেলা করতে সক্ষম হয়নি কর্তৃপক্ষ। অভ্যন্তরীণ সিটি বাস সার্ভিস বাতিল এবং কিছু মেট্রো লাইন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় শহরের বাইরের অনেক যাত্রী অসহায় হয়ে পড়ে।
প্যারিস বিমানবন্দরের কিছু ফ্লাইট বাতিল করা হয়। কিছু আঞ্চলিক ট্রেন সার্ভিস ও স্কুল বাস অচল ছিল বুধবারও। বেঞ্জামিন গ্রিভেয়ক্স নামে সরকারের এক মুখপাত্র বলেছে, যত দ্রুত সম্ভব যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ। কিন্তু আমাদেরকে সত্যিই একটা অস্বাভাবিক পরিস্থিতির ভেতর দিয়ে যেতে হচ্ছে।

প্যারিস পুলিশ ডিপার্টমেন্টের মুখপাত্র জোহান্না প্রিমিভার্ট বলে, এই পরিস্থিতি আগে থেকে বোঝার জন্য আমরা সবকিছুই করেছিলাম। এই বিপদজনক পরিস্থিতির বিষয়ে প্যারিসের আটটিসহ ২৮ ডিপার্টমেন্টে অরেঞ্জ অ্যালার্ট দিয়েছিল দ্য মিটিও ফ্রান্স ওয়েদার সার্ভিস। রাস্তায় যাত্রীদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়। কিন্তু রাস্তায় থাকা গৃহহীনদের এবং ছয় ইঞ্চি পুরু বরফ সরানো সম্ভব হয়নি।

অন্যদিকে স্পেনে অধিকাংশ স্থানে ভারী তুষারপাত হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে স্পেনের বিভিন্ন স্থানে শিশুদের স্কুল বন্ধ করে দেয়া হয়েছে এবং রাজধানী মাদ্রিদে প্রায় ৭০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

বিমানবন্দর ব্যবস্থাপনা কোম্পানী এইনা’র একজন নারী মুখপাত্র জানায়, তুষারপাতের কারণে রাজধানীতে অবস্থিত বিমানবন্দরটির চারটি রানওয়ের দুটি বন্ধ রাখতে হয়েছে। এতে ৭০টি ফ্লাইট বাতিল করতে হয়।

ক্যাস্টিলা-লা মানশা’র আঞ্চলিক সরকার জানিয়েছে, স্কুল ও বাসরুটগুলো বন্ধ হয়ে যাওযায় ৩৮ হাজারেরও বেশি শিক্ষার্থীকে বাড়িতেই অবস্থান করতে হয়েছে।
ভারী তুষারপাতের কারণে স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য আঞ্চলে কয়েক হাজার স্কুলগামী শিশু স্কুলে যেতে পারেনি। বৈরী আবহাওয়ায় দেশের বিভিন্ন স্থানে রেলপথ ও সড়কপথগুলোও বন্ধ ছিল।