৮০ শতাংশ বেশি ভাড়া নিয়ে ছাড়ছে দূরপাল্লার বাস

সিরাজগঞ্জ সংবাদদাতা: মূল ভাড়া থেকে ৮০ শতাংশ বেশি ভাড়া নিয়ে সিরাজগঞ্জ থেকে চলাচল করছে দূরপাল্লার বাস। অতিরিক্ত ভাড়া দিতে গিয়ে নিম্ন আয়ের যাত্রীরা পড়ছেন বিপাকে। সোমবার থেকে শহরের বাজার স্টেশন এলাকার বিভিন্ন কাউন্টার থেকে ঢাকাসহ আন্তঃজেলা দূরপাল্লার বাসগুলো ছেড়ে যায়।

কাউন্টারগুলোতে যাত্রীর প্রচুর ভিড় থাকলেও অল্প যাত্রী নিয়ে যাচ্ছে বাসগুলো। তবে দূরপাল্লার এসব বাসে যাত্রীদের কাছ থেকে ৬০ শতাংশের পরিবর্তে ৮০ শতাংশ বেশি ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

ঢাকাগামী যাত্রী পোশাককর্মী সিমলা ও জাহাঙ্গীরসহ অনেকের সঙ্গে কথা বললে তারা জানান, যেখানে আগে আড়াইশ টাকা ভাড়ায় ঢাকায় যাতায়াত করতাম। সেখানে সাড়ে ৪শ টাকা করে নেওয়া হচ্ছে। আমরা এমনিতে নিম্ন আয়ের মানুষ। আমাদের পক্ষে আড়াইশ টাকা ভাড়া দেওয়াই কষ্টকর। সেখানে প্রায় দিগুণ ভাড়া দিয়ে ঢাকায় যেতে হচ্ছে।

৮০ শতাংশ ভাড়া বেশি নেওয়ার কথা স্বীকার করে এসআই এন্টারপ্রাইজের ম্যানেজার রফিকুল ইসলাম রফিক বলেন, আমরা ৪৫ সিটের গাড়িতে ২২ জন যাত্রী নিয়ে যাচ্ছি। ২৫০ টাকার জায়গায় সাড়ে ৪শ টাকা ভাড়া নেওয়া হচ্ছে। ঢাকা যাতায়াতে আমাদের গাড়ি প্রতি খরচ হয় প্রায় ১১ হাজার টাকা। ২২ সিটে যাত্রী তুললে সাড়ে ৪শ টাকা করে মোট ৯ হাজার ৯শ টাকা ক্যাশ জমা হবে। ফেরার পথে যাত্রী না পেলে আমাদের গাড়ির খরচ ওঠানোই সম্ভব হবে না।

জেলা বাস-মিনিবাস ও কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক মেজবাহুল ইসলাম লিটন বলেন, প্রথমে মূল ভাড়ার ৮০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত ছিল। আমরা সেভাবেই ভাড়া নেওয়ার জন্য শ্রমিকদের বলে দিয়েছিলাম। গতকাল সিদ্ধান্ত পরিবর্তন করে ৮০ শতাংশের জায়গায় ৬০ শতাংশ বেশি ভাড়া আদায়ের নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আমরা কাউন্টারগুলোতে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ৬০ শতাংশ বেশি ভাড়া নেওয়ার জন্য বলেছি। তবে যারা অগ্রিম টিকিট বুকিং করেছিল তাদের কাছেই হয়তো ৮০ শতাংশ ভাড়া বেশি নেওয়া হয়েছে।