৩ মাসে ৯০০০ কর্মী ছাঁটাই করেছে কগনিজ্যান্ট

৩ মাসে ৯০০০ কর্মী ছাঁটাই করেছে কগনিজ্যান্ট

আন্তর্জাতিক ডেস্ক: মাত্র তিন মাসের মধ্যেই ৯০০০-এর বেশি কর্মী ছাঁটাই করেছে মার্কিন আইটি সংস্থা কগনিজ্যান্ট। তিন মাসের ফলাফল প্রকাশ করেছে কগনিজ্যান্ট। তাতেই এই তথ্য স্পষ্ট হয়ে সামনে এসেছে।

কগনিজ্যান্টের প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে যে এই তিন মাসের মধ্যে কোম্পানির কর্মী সংখ্যা কমেছে ১০,৫০০। বিশ্বে কগনিজ্যান্টের কর্মী সংখ্যা ছিল ২৯১৭০০। তা ৩ মাস পর নেমে এসেছে ২৮১২০০। কোম্পানির সিইও-দের কাছে কগনিজ্যান্টের সিইও জানায় যে ১০.৫ শতাংশ কর্মী স্বেচ্ছায় এই কোম্পানি ছেড়ে চলে গিয়েছে। কগনিজ্যান্টের মোট কর্মী সংখ্যার ১০.৫ শতাংশ মানে মোটামুটি ১১০০ জন কর্মী। এর অর্থ দাঁড়ায় ৯৪০০ জন কর্মচারীকে ছাঁটাই করেছে কগনিজ্যান্ট।

কগনিজ্যান্টের সিইও ব্রায়ান হাম্পশায়ার জানিয়েছে যে কর্মীদের পারফরমেন্স দেখেই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আন্ডার পারফর্মার যারা, তাদেরই পিংক স্লিপ ধরানো হচ্ছে বলে জানিয়েছে সে। তবে এই ৯৪০০ জন কর্মীর সবাইকে কগনিজ্যান্ট পুরোপুরি ছাঁটাই করেনি বলে সূত্রের খবর। এদের মধ্যে অনেককেই অন্য ভেন্ডররে পে-রোলে পাঠানো হয়েছে বলেও জানা গিয়েছে।

এর আগে গত বছরের শেষের দিকে আর্থিক মন্দা ও ব্যবসায় ক্রমবর্ধমান ক্ষতির কারণে ১২০০০ কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানিয়েছিল এই সংস্থা। সেই সময় কগনিজ্যান্ট নিজেদের কনটেন্ট মডারেশন ব্যবসা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর ফলেই কাজ হারায় প্রায় ৬০০০ কর্মী। সেইসঙ্গে সংস্থার উঁচু ও মাঝারি স্তর থেকে আরও কমপক্ষে ৬০০০ কর্মীকে ছাঁটাই করার কথাও জানানো হয়।