৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি স্বাক্ষর ভারতের

আর্থিক খুঁটিনাটি চূড়ান্ত না হলেও রাফায়েল যুদ্ধ বিমান কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি করল ভারত। ফরাসি প্রেসিডেন্ট অঁলাদ ও মোদীর যৌথ বিবৃতিতে উঠে এল সন্ত্রাসের বিরুদ্ধে একযোগে লড়াইয়ের কথা।

গত বছর ফ্রান্স সফরে রাফায়েল ফাইটার জেট কেনার বিষয়ে উদ্যোগী হন প্রধানমন্ত্রী। সোমবার ফ্রান্স থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধ বিমান কেনার চুক্তি চূড়ান্ত করল ভারত।

তবে আর্থিক খুঁটিনাটি চূড়ান্ত হয়নি। রাফায়েল যুদ্ধ বিমান ছাড়াও রেল -মহাকাশ গবেষণা -স্মার্ট সিটি – পারমাণবিক ও সৌরশক্তি সহ আরো ১৩টি বিষয় চুক্তি হল দুই দেশের মধ্যে।

প্যারিস হোক বা পাঠানকোট। সম্প্রতি দুই দেশেই হয়েছে সন্ত্রাসবাদী হানা। সোমবার মোদী -অঁলাদের যৌথ বিবৃতি জুড়ে তাই থাকল সন্ত্রাসবাদ মোবাবিলায় একজোট হওয়ার কথা। মুম্বই হামলা কেড়ে নিয়েছিল দুই ফরাসি নাগরিকের প্রাণ। সে প্রসঙ্গ টেনে সন্ত্রাস দমনে পাকিস্তানকে চূড়ান্ত ব্যবস্থা নেওয়ার বার্তা দিল ভারত ও ফ্রান্স।

সোমবারই গুরগাঁওতে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের ইন্টেরিম সেক্রেটারিয়টের ভিত্তি প্রস্তর স্থাপন করেন মোদী, অঁলাদ। তবে অঁলাদের গুরগাঁও যাত্রাও ছিল অভিনব। দিল্লি মেট্রোর ইয়েলো লাইন ট্রেনে চেপেই গুরগাঁও গেলেন দুই রাষ্ট্র নেতা।

সূত্র : জিনিউজ