২১শ’ কোটি টাকা পাচ্ছে ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা

ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা

নিজস্ব প্রতিবেদক: নরসিংদীতে ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি নির্মাণে ২১০০ কোটি টাকা ছাড় করছে ঋণ বিনিয়োগকারী ব্যাংক এইচএসবিসি ও জাপান ব্যাংক অব ইন্টারন্যাশনাল কো-অপারেশন। আগামী ৯ মার্চ এ অর্থ ছাড় করা হবে।

একই সঙ্গে বিএসটিআই-এর সক্ষমতা বৃদ্ধি ও বিভিন্ন দেশের মান নির্ণায়ক প্রতিষ্ঠানের সঙ্গে পারস্পরিক সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যবস্থা গ্রহণেও নির্দেশনা দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার  শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতাভুক্ত প্রকল্পসমূহের জানুয়ারি পর্যন্ত অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানানো হয়।

সভায় জানানো হয়, সাভার চামড়া শিল্পনগরীর ইটিপির অনলাইন মনিটরিং ব্যবস্থা স্থাপনের কাজ শেষ পর্যায়ে। এ সময় ঠিকাদার প্রতিষ্ঠান থেকে ইটিপির অপারেশন ম্যানুয়েল বুঝে নেবার নির্দেশনা দেওয়া হয়।

একই সঙ্গে যারা ক্রোম বর্জ্য নিয়ম অনুসারে ছাড়ছে না, তাদের শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং কঠিন বর্জ্য চুরি করে যাতে কেউ নিয়ে যেতে না পারে সে বিষয়ে সতর্ক থাকার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।

সভায় সংশ্লিষ্টরা বলেন, চিনি শিল্পের উন্নয়নে থাইল্যান্ডের স্যুটেক ও নেদারল্যান্ডসের ভিএসএস ম্যানেজমেন্ট অ্যান্ড কন্সালট্যান্সি বিভি-এই দু’টি কোম্পানির প্রস্তাব নিয়েও আলোচনা হয়।

এছাড়া কেরু অ্যান্ড কোম্পানির বর্জ্য যাতে মাথা ভাঙ্গা নদীতে পতিত না হয় সেজন্য অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা নিতে বলঅ হয়। টঙ্গীতে রাসায়নিক গুদাম নির্মাণে জমি অধিগ্রহণ ও পরবর্তীতে সেখানে গুদাম স্থানান্তর সংক্রান্ত সব কাজ সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আলোচনার মাধ্যমে দ্রুত এগিয়ে নেওয়ার নির্দেশনাও দেওয়া হয় সভায়।