১০ দেশে ২ লাখ টন চাল রফতানি করবে সরকার

The price of rice has increased suddenly

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: সরকার বিশ্বের ১০টি দেশে দুই লাখ টন চাল রফতানি করতে যাচ্ছে। এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চার দূতাবাসে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। দেশে বর্তমানে চাল উৎপাদন ও সরকারি গুদামে মজুদ পরিস্থিতি পর্যালোচনার পর সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সরকারি তথ্য অনুযায়ী, ২৪ মার্চ পর্যন্ত খাদ্য মন্ত্রণালয়ের গুদামে ১০ লাখ ১৯ হাজার টন চাল মজুদ হয়েছে। এছাড়া বিভিন্ন বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে আরো ৯ হাজার টন। ২০১৫ সালের ১ মে থেকে ৭ অক্টোবর পর্যন্ত সরকার ১০ লাখ ৬৯ হাজার ৬৯৪ টন বোরো চাল সংগ্রহ করে। এছাড়া ২০১৫ সালের ১৫ ডিসেম্বর থেকে গত ১৫ মার্চ পর্যন্ত সংগ্রহ করে ১ লাখ ৯৯ হাজার ৯৮৯ টন আমন চাল।

মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের শীর্ষ ১০ চাল আমদানিকারক দেশের তালিকায় রয়েছে নাইজেরিয়া, ইরান, ইরাক, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সৌদি আরব, মালয়েশিয়া, আইভরিকোস্ট, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল। এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মরক্কো ও মিসরে অবস্থানরত দূতাবাসের রাষ্ট্রদূতের কাছে খাদ্যমন্ত্রী স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে। এর পর মিসর, মরক্কো, নাইজেরিয়া বেসরকারি পর্যায়ে চাল আমদানির জন্য যোগাযোগ শুরু করেছে।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, সরকার জি টু জি পদ্ধতিতে চাল রফতানির উদ্যোগ গ্রহণ করেছে। সে লক্ষ্যে চাল আমদানিকারক রাষ্ট্রে অবস্থানরত দূতাবাসের মাধ্যমে রফতানি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য পাররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় ওই চিঠি অনুযায়ী কিছু তথ্য জানতে চেয়ে খাদ্য মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠায়। খাদ্য অধিদপ্তর থেকে ওইসব তথ্য সংগ্রহের পর তা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আন্তর্জাতিক বাজারদর অনুযায়ী, বর্তমানে ভারত, পাকিস্তানে ৫ শতাংশ ভাঙা সিদ্ধ চাল প্রতি টন বিক্রি হচ্ছে যথাক্রমে ৩৪০ ও ৩৫০ ডলারে। আর প্রতি টন আতপ চাল থাইল্যান্ডে বিক্রি হচ্ছে ৩৬৫ ডলারে। এছাড়া একই পরিমাণ পণ্য ভিয়েতনামে ৩৬৭, ভারতে ৩৪৫ ও পাকিস্তানে ৩৩০ ডলারে লেনদেন হচ্ছে।
চাল রফতানির আগে কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয়ের মতামত নেয়া হয়। কৃষি মন্ত্রণালয় চাল রফতানির ব্যাপারে অনাপত্তি জানায় এবং বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রতি বছর এক লাখ টন চাল রফতানির অনুমোদন প্রদান করে। বর্তমান বছরে উৎপাদনের লক্ষ্যমাত্রার ওপর ভিত্তি করে ফুড প্ল্যানিং অ্যান্ড মনিটরিং ইউনিট (এফপিএমইউ), খাদ্য মন্ত্রণালয় কর্তৃক চালের চাহিদা হিসাব করছে। সরকারি হিসাব মতে, চলতি অর্থবছর দেশে চালের চাহিদা থাকতে পারে ২ কোটি ৪২ লাখ ৮৮ হাজার টন।