হিলি দিয়ে অনির্দিষ্টকালের জন্য পণ্য রপ্তানি বন্ধের ঘোষণা

নিউজ দিনাজপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পণ্য পরিবহনে নিয়োজিত সব ভারতীয় ট্রাকচালক ও তাদের সহকারীদের কোভিড টিকার আওতায় আনা সম্ভব ৯ জানিয়ে চারটি শর্ত দিয়ে অনির্দিষ্টকালের জন্য পণ্য রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছেন ভারতের ব্যবসায়ীরা। আগামী ৯ জুন বুধবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন তারা। হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ এ তথ্য জানিয়েছেন।

হারুন উর রশিদ জানান, কোভিড টিকা ও সনদ ছাড়াই ভারতীয় ট্রাকচালক ও তাদের সহকারীরা হিলি স্থলবন্দর দিয়ে পণ্য নিয়ে প্রবেশ করায় দেশে ভারতীয় ভ্যারিয়্যান্ট ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়। এ অবস্থায় বন্দরের ব্যবসায়ী ও জনপ্রতিনিধিরা ভারতীয় ট্রাকচালক ও তাদের সহকারীদের কোভিড টিকা গ্রহণ ও সনদের দাবি জানিয়ে আসছিলেন। এই দাবির পরিপ্রেক্ষিতে গতকাল রোববার রাতে ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশন এই হঠকারি সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের সেক্রেটারি ধিরাজ অধিকারী বাবাই একটি পত্র দিয়ে আমাদের এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

ভারতের ব্যবসায়ীদের দেওয়া চারটি শর্ত হলো—আগামী ৮ জুনের মধ্যে সব ট্রাকচালক ও তাদের সহকারীদের টিকা দেওয়া সম্ভব নয়, কারণ ভারতজুড়ে টিকার অভাব রয়েছে। আগের মতো সন্ধ্যা ৬টা পর্যন্ত আমদানি-রপ্তানি চালু রাখতে হবে। আমদানি-রপ্তানির ক্ষেত্রে একক সিদ্ধান্ত না নিয়ে উভয়পক্ষ আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। অন্যান্য স্থলবন্দরের মতো হিলি স্থলবন্দরেও ট্রাক পারাপার স্বাভাবিক রাখতে হবে।