সড়ক পরিবহনে ১০ হাজার ৭৫৮টি আপত্তি: অর্থমন্ত্রীর ক্ষোভ

এবার বেড়েছে ৭১ প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ

ঢাকা: সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং এর আগতাধীন চারটি দপ্তর, কর্তৃপক্ষ ও সংস্থায় অডিট আপত্তির স্তুপ জমেছে। জানা গেছে, এই সংস্থার অডিট আপত্তির সংখ্যা ১০ হাজার ৭৫৮টি। এসব আপত্তি নিস্পত্তির জন্য ২০১৫ সালে ৪০টি ত্রি-পক্ষীয় সভা হওয়ার সিদ্ধান্তা হলেও হয়েছে মাত্র ১২টি।
জানা গেছে, এই বিভাগে অডিট আপত্তির স্তুপ জমে জাওয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ক্ষোভ প্রকাশ করেছেন। তার ক্ষোভ প্রশমন করার জন্য এ বিষয়ে ব্যখ্যা দিয়েছেন সড়ক যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, দেশের মহাসড়ক নেটওয়ার্ক ও গণপরিবহন ব্যবস্থার মানোন্নয়ন ও সম্প্রসারণের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় প্রকল্প গ্রহণ করেছে।
এছাড়াও জেলা, আঞ্চিলিক ও জাতীয় মহাসড়ক নেটওয়ার্ক সংস্কার, রক্ষণাবেক্ষণ ও মেরামত কাজের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। এসব প্রকল্প বাস্তবায়ন করতে গিয়েই এসব অডিট আপত্তির মুখে পরতে হয়েছে সংস্থাটির।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন উদ্ধতন কর্মকর্তা বলেন, সংস্থাটি প্রতিটি ক্ষেত্রেই প্রচলিত সরকারি আর্থিক বিধি-বিধান অনুসরণ করেই ব্যয় করেছে। তারপরও কিছু কিছু ব্যয়ের ক্ষেত্রে অডিট আপত্তির মতো ঘটনা ঘটেছে। এসব ক্ষেত্রে যথারিতি জবাব দেওয়া হয়েছে। এরপরও সব আপত্তি নিষ্পত্তি হয় না। যেসব অডিট আপত্তি নিষ্পত্তি হয়নি সেগুলো নিষ্পত্তির জন্য সরকারি সিদ্ধন্ত অনুযায়ী ত্রি-পক্ষীয় সভার মাধ্যমে নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হয়েছে।
জানা গেছে, ত্রি-পক্ষীয় সভার মাধ্যমে অডিট আপত্তি নিষ্পত্তির জন্য এ বিভাগের যুগ্মসচিব ও উপসচিব পর্যায়ের কর্মকর্তাদের নেতৃত্বে ১৭টি কমিটি ও একটি প্যানেল কাজ করছে।

সূত্র জানায়, গত এক বছর যাবৎ পূর্ত অডিট অধিদপ্তর থেকে নিয়মিত প্রতিনিধি প্রেরণ না করায় ত্রি-পক্ষীয় সভার কার্ডক্রম মারাÍকভাবে বিঘœত হচ্ছে। ফলে অডিট নিষ্পত্তির হার ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে।

সূত্র আরো জানায়, বার্ষিক কর্মসূচির চুক্তি অনুযায়ি বছরে শতকরা ৫০ ভাগ অডিট আপত্তি নিষ্পত্তি করার জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০১৫ সালে পূর্ত অডিট অধিদপ্তরের সাথে আলৈাচনা করে ৪০টি ত্রি-পক্ষীয় সভার তারিখ ও সময় নির্ধারণ করা হয়েছিল। কিন্তু পূর্ত অডিট অধিদপ্তর থেকে প্রতিনিধি প্রেরণ না করায় ২৮টি সভা করা যায়নি।