স্কুলে ইসলাম শিক্ষা পাঠদানকারী শিক্ষকরা থাকেন অবহেলিত

ইসলাম ও নৈতিক শিক্ষা

নিউজ নাইন২৪, নিজস্ব প্রতিবেদক: অধিকাংশ স্কুলে সিলেবাসের অন্যান্য বিষয়ের পাঠদানকারী শিক্ষকদের তুলনায় ইসলাম শিক্ষা বিষয়ে পাঠদানকারী শিক্ষকরা থাকেন কিছুটা মূল্যহীন ও অবহেলিত। এমনটাই জানালেন মতিঝিল আইডিয়াল স্কুলের একটি শাখার ধর্মীয় বিষয়ে পাঠদানকারী এক শিক্ষক।

কারণ সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই শিক্ষক সাক্ষাৎকারে নিউজ নাইনের প্রতিবেদককে বলেন, ধর্মীয় শিক্ষকরা অবহেলিত হওয়ার একটা অন্যতম কারণ হচ্ছে ইসলাম শিক্ষা বিষয়টাই অবহেলিত। যেমন- সিলেবাসের অন্যান্য সাধারণ বিষয়গুলোর ক্লাস সপ্তাহে তিন থেকে চারটা হয়ে থাকে। কিন্তু ইসলাম শিক্ষার ক্লাস সপ্তাহে মাত্র দুইটি। যদিও অন্যান্য বিষয়গুলোর মতোই ইসলাম শিক্ষা বইয়ের বিষয়বস্তু সমান বরং কোন কোন বিষয়ের চেয়ে পড়া বেশি এবং জটিল। মাত্র দুইটি ক্লাস করিয়ে পুরো কোর্স ভালোভাবে শেষ করা সম্ভব হয় না বিধায় শিক্ষার্থীরা ইসলাম শিক্ষার প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হয়।

এ সমস্যাটি স্কুল কর্তৃপক্ষ কিভাবে দেখেন জানতে চাইলে তিনি বলেন, কর্তৃপক্ষ মনে করেন ইসলাম শিক্ষা বিষয়টি শিক্ষার্থীরা বাসায় শিখে থাকে। অনেক বাবা-মা খুব ভালোভাবেই সন্তানকে ধর্মীয় শিক্ষা দেয়, তাই এর ক্লাস কম নিলে সমস্যা নেই।

কারণটি যৌক্তিক মোটেও যৌক্তিক নয় বলে মন্তব্য করে তিনি বলেন, বর্তমানে খুব কম অভিভাবকই সন্তানকে ধর্মীয় শিক্ষা দান করেন। বাবা-মা সন্তানদের নামায-কালাম, দোয়া-দূরুদ কিংবা আদব-কায়দা শিক্ষার চেয়ে বেশি কিছু শেখাতে পারেনা। কিন্তু ইসলাম শিক্ষা পাঠ্যপুস্তকে যে বিষয়সূচীগুলো রয়েছে তা কেবল ক্লাস থেকেই শিখতে পারে। এছাড়া অনিশ্চিত বিষয়ের উপর ভর করে সিলেবাসের একটি গুরুত্বপূর্ণ বিষয়ের ক্লাস কমিয়ে দেয়াতে অবহেলাই প্রমাণিত হয়।

নতুন শিক্ষানীতি প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, নতুন যে শিক্ষানীতি আইন করার প্রকৃয়া চলছে তাতে ইসলাম শিক্ষা বিষয়টি ঐচ্ছিক রাখা হয়েছে। এতে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম ইসলামজ্ঞানশূণ্য হয়ে পড়বে।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, একটা সময় হয়তো ইসলাম শিক্ষা বিষয়টিই বাদ দেয়া হতে পারে।