সিরিয়ার বিরুদ্ধে ওপিসিডাব্লিউর প্রস্তাব পাস উদ্দেশ্যপ্রণোদিত: ইরান

সিরিয়ার বিরুদ্ধে ওপিসিডাব্লিউর প্রস্তাব পাস উদ্দেশ্যপ্রণোদিত

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা বা ওপিসিডাব্লিউ’র গৃহিত ব্যবস্থাকে অসামঞ্জস্যপূর্ণ, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে ইরান। হেগে এই সংস্থায় নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি আলীরেজা কাজেমি সংস্থাটির তীব্র সমালোচনা করে এ বক্তব্য দিয়েছেন।

গত বৃহস্পতিবার ওপিসিডাব্লিউ’র নির্বাহী পরিষদের ৯৪তম বৈঠকে ‘সিরিয়া সরকার কর্তৃক রাসায়নিক অস্ত্র ব্যবহার’ বিষয়ক একটি প্রস্তাব পাস হয়। প্রস্তাবের পক্ষে ২৯ ভোট এবং বিপক্ষে তিন ভোট পড়ে। চীন, রাশিয়া ও ইরান প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছে। এ ছাড়া সংস্থার নয়টি সদস্যদেশ ভোটদানে বিরত ছিল।

সংস্থায় নিযুক্ত ইরানের প্রতিনিধি কাজেমি বলেছে, সিরিয়ার রাসায়নিক অস্ত্র নিয়ে তদন্তকারী দলের প্রতিবেদনের বিষয়বস্তু উপেক্ষা করে সম্পূর্ণ পক্ষপাতমূলকভাবে এই প্রস্তাব পাস করা হয়েছে। আন্তর্জাতিক এই সংস্থাটিতে রাজনৈতিক খেলা শুরু করা এবং সদস্য দেশগুলোর মধ্যে মতপার্থক্য সৃষ্টি করার লক্ষ্যে প্রস্তাবটি পাস করা হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

কাজেমি বলেন, ওপিসিডাব্লিউ’র মহাপরিচালক তার প্রতিবেদনে সিরিয়া সরকারের পক্ষ থেকে এই সংস্থাকে সহযোগিতা করার যে কথা বলা হয়েছে তা উপেক্ষা করা হয়েছে। তিনি বলেন, ১৯৮০’র দশকে আমেরিকাসহ যেসব পশ্চিমা দেশ ইরানের বিরুদ্ধে ব্যবহার করার জন্য ইরাকের তৎকালীন সাদ্দাম সরকারের হাতে রাসায়নিক অস্ত্র তুলে দিয়েছিল তারা আজ এই অস্ত্র নির্মূলের প্রবক্তা হয়েছে যা চরম হাস্যকর।