সাইবেরিয়ায় কয়লাখনিতে অগ্নিকান্ড, নিহত ৫২

আন্তর্জাতিক ডেস্ক:সাইবেরিয়ায় কয়লাখনিতে অগ্নিকা-ে অন্তত ৫২ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে খনিশ্রমিক ছাড়াও উদ্ধারকারী দলের বেশ কয়েকজন সদস্য রয়েছে।
রাশিয়ার সরকারি কর্মকর্তারা বলছে, মিথেন গ্যাসের বিস্ফোরণ এবং বিষাক্ত ধোঁয়ায় খনিটি পূর্ণ হওয়ার কয়েক ঘণ্টা পর উদ্ধারকারীরা ১৪ জনের মরদেহ খুঁজে পান। কিন্তু তারপর মিথেন গ্যাস তৈরি এবং আগুন থেকে কার্বন মনোক্সাইডের ধোঁয়ার উচ্চ ঘনত্বের কারণে অনুসন্ধান সাময়িক বন্ধ করতে বাধ্য হয়েছিল উদ্ধারকারীরা। পরে আরও ৩৮ জনের দেহ পাওয়া যায়।

প্রাথমিকভাবে জানা যায়, সাইবেরিয়ার একটি খনিতে কয়লার গুঁড়ায় আগুন ধরে যায়। ফলে সর্বত্র ধোঁয়া ছড়িয়ে পড়ে। ভেন্টিলেশন ব্যবস্থা ধোঁয়ায় কার্যত বন্ধ হয়ে যায়। রাশিয়ার ডেপুটি প্রসিকিউটার জেনারেল জানিয়েছেন, মিথেন বিস্ফোরণ থেকে আগুন লাগে।

এ ঘটনায় আরও অন্তত ৪৯ জন আহত হয়েছে। সরকারিভাবে বলা হচ্ছে, দক্ষিণ সাইবেরিয়ার ওই খনি থেকে ২৩৯ জন শ্রমিককেওপরে নিয়ে আসা সম্ভব হয়েছে।
স্থানীয় সময় বৃহস্পতিবার খনিতে নেমে উদ্ধারকাজ চালাবার সময় অক্সিজেনের অভাবে ছয়জন উদ্ধারকারীর মৃত্যু হয়েছে। পরে উদ্ধারকারীদের খনির ভেতর থেকে ওপরে নিয়ে আসা হয়। শঙ্কা রয়েছে, খনিতে আরও বিস্ফোরণ হতে পারে। উদ্ধারকারী একটি দল আর ওপরে উঠে আসতে পারেনি। পরে তাদের মরদেহ ওপরে আনা হয়। তখন দেখা যায়, তাদের অক্সিজেন সিলিন্ডার পুরো খালি ছিল।