‘সরকারের ভেতরের একটি গোষ্ঠী পাটকল বন্ধ করছে’

সরকারি পাটকল বন্ধে রফতানিতে প্রভাব পড়বে না!

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি উপেক্ষা করে সরকারের ভেতরের একটি গোষ্ঠীর রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের পায়তারা করছে বলে অভিযোগ করেছেন ক্ষমতাসীনদের জোটসঙ্গী জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ মন্তব্য করেন।

জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, গত ১১ বছরে পাটকলগুলিকে লাভজনকভাবে পরিচালনার বিষয়ে সরকার, বিজেএমসি, শ্রমিকসহ সংশ্লিষ্ট সব পক্ষের দফায় দফায় আলোচনায় পাট ক্রয়ে লোকসান-দুর্নীতি বন্ধে মৌসুমে যথাসময়ে কাঁচাপাট ক্রয় করা, কারখানা পরিচলন ব্যয়ে দুর্নীতি বন্ধ, পণ্য মোড়কে পাট ব্যবহার আইন-২০১০ প্রণয়ন করা, পাটকলগুলোকে আধুনিকায়ন করা, পাটের ব্যবহার বহুমুখীকরণসহ বাস্তবসম্মত বেশ কিছু সিদ্ধান্ত ও প্রস্তাব গ্রহণ করা হয়েছিল। সেই অনুযায়ী সরকার প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করেছিল। কিন্তু সরকারের ভিতরের এক গোষ্ঠী সেই সিদ্ধান্ত ও প্রস্তাব বাস্তবায়ন না করে পাটকলগুলোকে অচল করে দেয়ার ষড়যন্ত্র চালিয়ে যায়।

এতে আরও বলা হয়, পাটকল অচল রেখে অলাভজনক করে ফেলার দায়িত্ব শ্রমিকদের না। পাটক্রয়, কারখানা পরিচালনা করা, উৎপাদিত পণ্য বিপণনের কোনও ক্ষেত্রেই শ্রমিকদের পরামর্শ গ্রহণ করা হয়নি। বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রীর উৎসাহে পাটের জিনোম আবিষ্কার হয়েছে ও প্রধানমন্ত্রী যখন পাটের পুনর্জাগরণের কথা বলছেন তখন পাটকল ও পাটশিল্প ধ্বংসের জন্য অন্তর্ঘাত চালানো হচ্ছে।