সম্প্রচার আইন’র ‘খসড়া’ প্রকাশ : ৭ বছরের কারাদণ্ড ও ১০ কোটি টাকা জরিমানার বিধান

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: সম্প্রচার কমিশনকে সাত বছরের কারাদণ্ড ও ১০ কোটি টাকা পর্যন্ত জরিমানা করার ক্ষমতা দিয়ে সম্প্রচার আইন-২০১৬ এর ‘খসড়া’ প্রকাশ করেছে সরকার। প্রস্তাবিত এ আইনে ইন্টারনেট টিভি-রেডিওসহ সম্প্রচারের সকল মাধ্যম অন্তর্ভুক্ত করা হয়েছে।

একই আইনের অধীনে একটি শক্তিশালী সম্প্রচার কমিশন গঠনের কথা উল্লেখ করা হয়েছে। প্রকাশিত এ খসড়ার ওপর আগামী ৪ মে তারিখের মধ্যে মতামত জানানোর অনুরোধ করেছে তথ্য মন্ত্রণালয়। ডাকযোগে অথবা ইমেইলের মাধ্যমে মন্ত্রণালয় বরাবর মতামত পাঠানো যাবে বলে জানানো হয়েছে।

তবে, প্রস্তাবিত এ আইনের ‘দণ্ড’ অংশে আইন লঙ্ঘনে ‘অনধিক ৩ (তিন) মাস মেয়াদের কারাদণ্ড অথবা অন্যূন ৫ (পাঁচ) লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে এবং অপরাধ সংগঠন চলমান রাখলে, তাকে অনধিক এক লাখ টাকা জরিমানা করা যাবে’ বলে উল্লেখ করা হয়।

প্রস্তাবিত এ খসড়ার ২৪(৪)-ঘ অনুযায়ী ‘অনধিক ১০ (দশ) কোটি টাকা জরিমানা প্রদান করতে প্রশাসনিক আদেশ বা নির্দেশ (সম্প্রচার কমিশন) দিতে পারবে এবং প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সংশোধনীমূলক ব্যবস্থা গ্রহণ করতেও নির্দেশ দিতে পারবে কমিশন।’

সম্প্রচার কমিশনের এমন সিদ্ধান্তের বিষয়ে কোনো আদালতের দারস্থ হওয়ার সুযোগও বন্ধ করে দেওয়া হয়েছে। ২(৫) ধারায় বলা হয়েছে ‘যদি এইরূপ দাবি কোনো আদালত বা কর্তৃপক্ষের নিকট উত্থাপিত হয় তাহলে আদালত বা অন্য কোনো কর্তৃপক্ষ তা সরাসরি বাতিল করবে।’

একইসঙ্গে ২৮ ধারায় কমিশনের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করার সুযোগের কথাও উল্লেখ করা হয়েছে। এ আইনের অধীন সকল অপরাধ ‘অ-আমলযোগ্য ও জামিনযোগ্য’ হবে বলেও উল্লেখ করা হয়েছে।