শেয়ার বাজারে সুদিন আনতে ডিএসই’র বৈঠক

নিউজ ডেস্ক:বর্তমান বাজার পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সাথে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন, মার্চেন্ট ব্যাংক ও শীর্ষস্থানীয় ব্রোকার হাউজের প্রতিনিধিবৃন্দের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে নেতৃত্বদেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম। এ সময় উপস্থিত ছিলেন, ডিবিএ’র প্রেসিডেন্ট মোঃ শাকিল রিজভী, ডিএসই’র পরিচালক শরীফ আতাউর রহমান, মিনহাজ মান্নান ইমন এবং ব্যবস্থাপনা পরিচালক কে. এ. এম. মাজেদুর রহমান। বৈঠকের শুরুতে ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম সকলকে স্বাগত জানিয়ে বলেন, বর্তমান বাজার পরিস্থিতি ক্রমান্বয়ে নিম্নমুখি হচ্ছে। এই পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে ডিএসই’র পরিচালনা পর্ষদ পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে ধারাবাহিক বৈঠক করছে। এরই প্রেক্ষাপটে আজকের এই বেঠক।
তিনি আশা প্রকাশ করেন, আজকের এই বৈঠকের মাধ্যমে বাজার পরিস্থিতি উন্নয়নে বিভিন্ন ধারণা পাওয়া যাবে। পরে প্রতিনিধিবৃন্দ ব্রোকার হাউজের সার্ভিস বুথ অনুমোদন, স্ক্রিপ্ট নিটিং সিস্টেম চালু, কর্পোরেট ডিসক্লোজারের স্বচ্ছতা বৃদ্ধি, লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+০ করা, নীতি নির্ধারকদের কৌশলগত দিক নির্দেশনা, সঞ্চয়পত্রের সুদেরহার হ্রাস, মিউচ্যুয়াল ফান্ডকে আরও সক্রিয় করা, প্লেসমেন্ট শেয়ারের নীতিমালা প্রণয়ন, বহুজাতিক ও মৌলভিত্তিক কোম্পানীকে বাজারে নিয়ে আসা, তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশর ধারাবাহিকতা রক্ষা, কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে বৈদেশিক বিনিয়োগকারীকে আকৃষ্ট করা, আইপিও’র কোটা বাতিল, আইসিবি’র মতো আরও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান গড়ে তোলা, ট্রেডিং এর ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের গাইডলাইন তৈরি করাসহ বিভিন্ন দাবি জানান।

প্রতিনিধিবৃন্দ বিশেষ করে ব্রোকার হাউজের সার্ভিস বুথ অনুমোদন, স্ক্রিপ্ট নিটিং সিস্টেম চালু, কর্পোরেট ডিসক্লোজারের স্বচ্ছতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।