শিক্ষার গুণগত মান কমেনি: দাবি শিক্ষামন্ত্রীর

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দাবি করে বলেছেন, অনেকে অভিযোগ করেন শিক্ষার গুণগত মান কমছে। কিন্তু এই অভিযোগ সত্য নয়। তবে যেটুকু বাড়া উচিত ছিল, হয়তো ততটা বাড়েনি।

গুণগত মান অর্জন করা বর্তমান সময়ের শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার সকালে রাজধানীর বিয়াম মিলনায়তনে আন্তর্জাতিক মনোবিজ্ঞান সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি ও সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন অব সাইকোলজিস্ট দুই দিনের এই মনোবিজ্ঞান সম্মেলনের আয়োজন করে।

ইভটিজিং, মাদকাশক্তি এবং বিভিন্ন ধরনের কিশোর অপরাধ প্রশমনে মনোবিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন উল্লেখ করে তিনি বলেন, স্কুল-পর্যায়ের শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন অস্থিরতা দূর করতে কাউন্সিলিংয়ের প্রয়োজনীয়তার বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার দেশের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে একজন করে মনোবিজ্ঞানের শিক্ষক নিয়োগ করবে।

শিক্ষামন্ত্রী বলেন, সুষ্ঠুভাবে শারীরিক ও মানসিক বিকাশের মাধ্যমে ছাত্রছাত্রীদের লেখাপড়ায় মনোযোগী করতে ডিগ্রিপ্রাপ্ত প্রফেশনাল মনোবিজ্ঞানী নিয়োগে অগ্রাধিকার দেয়া হবে। প্রফেশনাল মনোবিজ্ঞানী না পাওয়া গেলে স্কুলে কর্মরত শিক্ষকদের মধ্য থেকে একজনকে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষিত করে আপাতত: ‘মনোবিজ্ঞান’ শিক্ষকের দায়িত্ব দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী জাফর আহমদ চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরুণা বিশ্বাস, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর হারুন অর রশিদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিক, মনোবিজ্ঞানী প্রফেসর হামিদা আক্তার বেগম, প্রফেসর রওশন আলী, প্রফেসর নাসরীন ওয়াদুদ, প্রফেসর আজিজুর রহমান ও প্রফেসর আনোয়ারুল হাসান সুফি বক্তৃতা করেন।