শহীদদের কবরস্থান ভেঙে উদ্যান বানাচ্ছে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক: হাজার বছরের ঐতিহ্য ও স্মৃতির ধারক ও বাহক পবিত্র নগরী আল-কুদসের স্থাপনাগুলো দখল ও তা ভেঙে ধ্বংস করে দেয়ার ষড়যন্ত্রে মেতে ওঠেছে দখলদার ইহুদীবাদী ইসরাইল। এবার তাদের কুনজরে ধ্বংস হচ্ছে ফিলিস্তিনের শহিদদের একটি কবরস্থান। ‘তাওরাত উদ্যান’ নামে একটি উদ্যান বানানোর পরিকল্পনায় তারা ধ্বংস করছে মুসলিম শহিদদের এ কবরস্থান।

দখল ইহুদীবাদী ইসরাইল বাহিনী আল-কুদসের হাজার বছরের মুসলিম ঐতিহ্য ও স্মৃতিগুলো একের পর এক ভেঙ্গে গুড়িয়ে দিচ্ছে। দখল করছে গ্রাম ও শহর। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দাইফুল্লাহ আল ফায়েজের তথ্য মতে, জেরুজালেমের পুরাতন শহর এবং আল-আকসা মসজিদের সাথে সংযোগের সিঁড়িগুলো গুড়িয়ে দিচ্ছে।

এক বিবৃতিতে তিনি বলেন, দখলদার ইসরাইলি বাহিনীর লক্ষ্য হলো দ্বীন ইসলাম ও আরবদের পরিচয় মিটিয়ে দিয়ে কুখ্যাত ইহুদীদের রাজ্য প্রতিষ্ঠা করা।

এদিকে কবরস্থান রক্ষনাবেক্ষণ কমিটির চেয়ারম্যান মোস্তফা আবু জুহরা এক বিবৃতিতে জানান, শহিদ ফিলিস্তিনিদের এ কবরস্থানের আয়তন প্রায় ৪ হাজার বর্গমিটার। এখানে অসংখ্য শহিদের কবরসহ অনেক প্রাচীন স্মৃতিও রয়েছে এ কবরস্থানে। আল-আকসা মসজিদে থেকে এ কবরস্থানের দিকে যাওয়ার সংযোগ সিঁড়িটি ভেঙে দিয়েছে। তারা কবরস্থানের এ জমিতে ‘তাওরাত উদ্যান’ বানানোর ঘৃণ্য পরিকল্পনা গ্রহণ করছে।

ঘৃণ্য এ ঘটনায় প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে জর্ডান। গত সোমবার (১১ জানুয়ারি) জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, দখলদার দেশটির এই পদক্ষেপ আন্তর্জাতিক মানবিক আইনগুলির সুস্পষ্ট লঙঘন। তিনি দখলদার ইসরাইল কর্তৃক এই ধ্বংস ও সহিংস কর্মকান্ডের তীব্র নিন্দা জানিয়ে অনতিবিলম্বে এই কর্মকা- বন্ধ রাখার আহ্বান জানান।