শরণার্থীদের থাকার জায়গা দিবে না গ্রিস

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: মুসলিম শরণার্থীদের আশ্রয় দিতে অপারগ গ্রিস। তাই গ্রিস তার দেশ থেকে অভিবাসন প্রত্যাশীদের তুরস্কে ফেরত পাঠানোর বিষয়ে তুরস্ক আর ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সমঝোতা করেছে। ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউ সম্মেলন শেষে ইইউ কমিশনের প্রেসিডেন্ট জঁ-ক্লোদ ইয়ুংকার এ কথা জানায়।

গত সোমবার দীর্ঘ আলোচনা শেষে ইইউ-এর সঙ্গে শরণার্থী ইস্যুতে সমঝোতায় পৌঁছায় তুরস্ক। ইইউ-র ২৮ সদস্য দেশের নেতৃবৃন্দ ছাড়াও তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু গুরুত্বপূর্ণ এ সম্মেলনে উপস্থিত ছিলো।

উল্লেখ্য, সিরিয়া এবং মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কয়েকটি দেশ থেকে তুরস্ক হয়েই গ্রিসে প্রবেশ করছে অভিবাসন প্রত্যাশীরা। সে কারণেই তুরস্কের সঙ্গে সমঝোতার মাধ্যমে শরণার্থী সংকট নিরসনের এই উদ্যোগ।

মঙ্গলবার জঁ-ক্লোদ ইয়ুংকার এক সংবাদ সম্মেলনে জানায়, ব্রাসেলসের বৈঠকে এ সংকট নিরসনের পথে অনেকটাই অগ্রসর হওয়া গেছে। সে জানায়, গ্রিস থেকে অভিবাসনপ্রত্যাশীদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে তুরস্ক।
জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলসহ ইইউ-র অন্যান্য নেতারাও মনে করছে, ইইউ-তুরস্কের এই সমঝোতার মাধ্যমে শরণার্থী সঙ্কটে যুগান্তকারী পরিবর্তন আসতে চলেছে। এর ফলে ইউরোপে অভিবাসীদের আগমন বন্ধ হবে বলেও তাঁদের আশা।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর অবশ্য বলকান অঞ্চল দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপে প্রবেশ বন্ধ করার উদ্যোগের বিরুদ্ধে। সিরিয়ার চলমান যুদ্ধের কারণে যারা ইউরোপে আশ্রয় নিতে চায় তাদের জন্য অভিবাসনের সুযোগ থাকা উচিত বলে সংস্থাটি মনে করে।