লাতিন আমেরিকায় খাদ্য সংকটে পড়বে প্রায় দেড় কোটি বাসিন্দা

আন্তর্জাতিক ডেস্ক: লাতিন আমেরিকার দেশগুলোতে প্রায় দেড় কোটি বাসিন্দা খাদ্য সংকটে পড়তে পারে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি এক সতর্ক বার্তায় জানিয়েছে যে, করোনাভাইরাসের কারণে লাতিন আমেরিকায় ১ কোটি ৪০ লাখ লোক খাদ্য সংকটে পড়তে পারে।

লাতিন আমেরিকার দেশগুলোতে দ্রুত গতিতে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ছে। প্রতিদিন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যায় ইউরোপ এবং যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেছে লাতিন আমেরিকা।

বর্তমানে করোনা আক্রান্তের নতুন কেন্দ্রে পরিণত হয়েছে লাতিন আমেরিকা। এখন পর্যন্ত লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে ব্রাজিল। এরপরেই রয়েছে পেরু এবং চিলি।
প্রতিদিনই দেশগুলোতে আক্রান্তের হার পাল্লা দিয়ে বাড়ছে। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লাখ ১১ হাজার ৮২১ জন। অপরদিকে এখন পর্যন্ত মারা গেছে ২৫ হাজার ৫৯৮ জন।

এদিকে, পেরুতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৯০৫ এবং মারা গেছে ৩ হাজার ৯৮৩ জন। অপরদিকে, চিলিতে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ২৮৯ এবং মৃত্যু হয়েছে ৮৪১ জনের। করোনার কারণে বিভিন্ন দেশের অর্থনীতিতে ধস নেমে এসেছে। বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ভয়াবহ সংকট তৈরি হয়েছে।

এদিকে লাতিন আমেরিকায় জাতিসংঘের খাদ্য কর্মসূচির আঞ্চলিক পরিচালক মিগুয়েল বেরেতো বলেছে, আমরা একটি জটিল অধ্যায়ের দিকে প্রবেশ করছি। আমরা এটাকে ‘ক্ষুধার মহামারি’ বলতে পারি।