রেমিট্যান্সে ফের রেকর্ড, এবার ১২ দিনে ১ বিলিয়ন ডলার!

রেমিট্যান্সে ফের রেকর্ড, এবার ১২ দিনে ১ বিলিয়ন ডলার!

নিউজ ডেস্ক: আবারও প্রবাসী আয়ের রেকর্ড গড়েছে বাংলাদেশ। এবার মাত্র ১২ দিনেই এক বিলিয়ন মার্কিন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। সোমবার (১৬ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশের ইতিহাসে একক মাসের ১২ দিনে এর আগে কখনো প্রবাসী এত টাকা আসেনি। এটিকে দেশের ইতিহাসে বিরল ঘটনা বলে উল্লেখ করা হয়।

চলতি ২০২০-২১ অর্থবছরে জুলাই থেকে ১২ নভেম্বর পর্যন্ত মোট রেমিট্যান্স এসেছে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার। গত ২০১৯-২০ অর্থবছরে একই সময়ে রেমিট্যান্স এসেছিল প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের একই সময়ের চেয়ে অন্তত ৪৩ শতাংশ বেশী। প্রবাসী আয়ের এ ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকার জন্য সরকারের সময়োপযোগী ২ শতাংশ নগদ প্রণোদনাসহ বিভিন্ন পদক্ষেপের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।

এ বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিদেশ থেকে বৈধপথে রেমিট্যান্স তথা প্রবাসী আয় পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দেওয়া হবে বলে ঘোষণা হয়েছিল। এর পরপরই রেমিট্যান্স প্রেরণ বাড়তে শুরু করলে অনেকই বলতে শুরু করলেন এগুলো ঠিক নয়, থাকবে না, টেকসই নয়। কিন্তু প্রণোদনা ঘোষণার পর থেকে আজ পর্যন্ত রেমিট্যান্স প্রবৃদ্ধির যে প্রবাহ, তাতে তাদের ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত হয়েছে এবং আমরা যে সঠিক ছিলাম আরও একবার তা প্রমাণিত হলো।’

গড়ে প্রতি মাসে ২ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে প্রবাসী আয় অর্জন এটি ইতিহাসে একটি বিরল ঘটনা।