রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাস চালাচ্ছে ভারত

কাশ্মীরিদের চিকিৎসাসেবা দেবে পাকিস্তানি ডাক্তাররা

আন্তার্জতিক ডেস্ক : বিতর্কিত জম্মু ও কাশ্মীরে ভারত ও পাকিস্তানের সীমান্তের কাছে এক বিস্ফোরণে পাকিস্তানের পাঁচ সেনা নিহত হওয়ার পর পাকিস্তানের সামরিক বাহিনী বলেছে, তাদের পূর্বদিকের প্রতিবেশী ‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাস’ চালাচ্ছে।

নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি বার্নালা এলাকায় বুধবার ওই বিস্ফোরণ ঘটে বলে পাকিস্তানের সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে। এই নিয়ন্ত্রণরেখা ভারত ও পাকিস্তান শাসিত কাশ্মীরকে আলাদা করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, “এই ঘটনার মাধ্যমে এটা স্পষ্ট হয়ে গেছে গেছে ভারত দ্বিপাক্ষিক অস্ত্রবিরতি চুক্তি ও আন্তর্জাতিক নিয়ম নীতি লঙ্ঘন করে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাস চালাচ্ছে”। তবে ভারত সরকার ও সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে এই অভিযোগের কোন জবাব দেয়নি।

আল-জাজিরা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে টেলিফোন করেও কোন জবাব পায়নি। ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে তিনটি যুদ্ধ হয়েছে, এর মধ্যে দুটিই হয়েছে কাশ্মীরকে কেন্দ্র করে। দুই দেশই পুরো কাশ্মীরকে নিজেদের দাবি করে তবে, আংশিকভাবে তারা এটা নিয়ন্ত্রণ করছে, যেটা নিয়ন্ত্রণ রেখা দ্বারা বিভক্ত।