রাজধানীর ফাঁকা রাস্তায় বেপরোয়া ট্রাক

নিজস্ব প্রতিবেদক: প্রতিদিনই বেপরোয়া ট্রাকের ধাক্কায় সড়কে নিহত হচ্ছে মানুষ। এসব দুর্ঘটনার বেশিরভাগই ঘটছে রাত ৯টার পর থেকে সকাল ৬টার ভিতরে। এসময় রাস্তা ফাঁকা থাকে। তখন সড়কে পর্যাপ্ত ট্রাফিক পুলিশ না থাকায় বিশৃঙ্খলার সৃষ্টি হয় সড়কজুড়ে। অনিয়ন্ত্রিত গতিতে বেপরোয়া ড্রাইভিংয়ের শিকার হচ্ছেন পথচারী থেকে শুরু করে ফুটপাতের সাধারণ মানুষ। লকডাউনের মধ্যেও ফাঁকা ঢাকায় দুর্ঘটনার আশঙ্কা কমার কথা থাকলেও বরং বাড়ছে। ফাঁকা সড়কে দ্রুতগতিতে বেপরোয়াভাবে গাড়ি চালানো, আইনের তোয়াক্কা না করা এবং উল্টো দিকে গাড়ি চালানোতে দুর্ঘটনার আশঙ্কা আরো বাড়ছে।

রাত ৯টা থেকে সকাল ৬ পর্যন্ত বেপরোয়া গতিতে যানবাহন চলাচল করতে দেখা যায় রাজধানীজুড়ে। যাত্রাবাড়ী, গুলিস্তান, ফার্মগেট, আসাদগেট মোড়সহ, সাইন্সল্যাব, নিউমার্কেট, গাবতলীসহ একাধিক স্থানে তীব্র গতিতে চলছে ভারী যানবাহন। সেখানে নিয়ম মানছে না কেউই। মাঝে মধ্যেই মুখোমুখি সংঘর্ষ হওয়ার আশঙ্কা থাকে।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মরত একজন জানান, রাত সাড়ে ৯টার দিকে অফিস থেকে বের হয়ে মিরপুরে বাসায় যাই। এসময় রাস্তার মালবাহী ট্রাক আর বাস বেপরোয়া গতিতে চলে। মানুষের জীবনের কোনো মায়া নেই তাদের কাছে।

বিশেষজ্ঞরা বলছেন, রাজধানী ঢাকায় সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণ হারান পথচারীরা। এসব দুর্ঘটনার ৯১ শতাংশই ঘটে অতিরিক্ত গতিতে বেপরোয়া যানবাহন চালানোর কারণে। ঢাকা মেডিকেল সূত্রে জানা গেছে, সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতদের বেশিরভাগই আসে রাত ১০টার পর থেকে ভোররাত পর্যন্ত।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) জানায়, রাত গভীর হতে থাকলে ফাঁকা হতে শুরু করে রাস্তা। এসময় যানবাহনগুলো সিগন্যাল না মানায় দুর্ঘটনা ঘটে। তবে রাজধানীর ফাঁকা রাস্তায় নিরাপত্তা দিতে আমাদের ট্রাফিক সদস্যরা তৎপর রয়েছে।