রপ্তানিমুখী শিল্পে সব ধরনের ভ্যাট অব্যাহতি চায় বিকেএমইএ

নিজস্ব প্রতিবেদক: ভ্যাট রিটার্ন দাখিল ও সব ধরনের ভ্যাট থেকে রপ্তানিমুখী শিল্পকে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছে নিটওয়্যার ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)
একইসঙ্গে দেশীয় কাঁচামাল ব্যবহার করে রপ্তানির বিপরীতে কমপক্ষে দুই বছর ১০ শতাংশ নগদ সহায়তা চায় সংগঠনটি। বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম সংগঠনটির পক্ষ থেকে বাজেট প্রস্তাবনায় এ দাবি জানান। সম্প্রতি এনবিআরের কাছে পাঠানো বাজেট প্রস্তাবনার সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রস্তাবনায় বলা হয়েছে, দেশীয় কাঁচামাল ব্যবহার করে রপ্তানির বিপরীতে আগামী ২ বছরের জন্য সরাসরি ১০ শতাংশ নগদ সহায়তা এবং বিদেশ থেকে আমদানি করা কাঁচামাল ব্যবহার করে রপ্তানির বিপরীতে ৪ শতাংশ নগদ সহয়তা প্রয়োজন। এটি ছাড়া বিশ্ব বাজারের প্রতিযোগিতায় টিকে থাকা অসম্ভব।

লকডাউনের কারণে আগামী একবছরে বহু শিল্প কারখানা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে প্রস্তাবনায় আরও বলা হয়েছে, আগামী বাজেটে উদ্যোক্তাদের নিরাপদ প্রস্থানের (এক্সিট পলিসি) দিক-নির্দেশনা থাকতে হবে। রাখতে হবে অর্থ বরাদ্দ। এছাড়াও প্রত্যাবাসিত রপ্তানি মূল্যের ওপর বর্তমানে এআইটি হিসেবে ০.২৫ শতাংশ কার্যকর রয়েছে, তা অবশ্যই চূড়ান্ত আয়কর হিসাবে আগামী এক বছর বহাল রাখতে হবে। নগদ সহায়তার ওপর ৫ শতাংশ কর প্রত্যাহার করতে হবে। এছাড়া ফায়ার সেফটির খুচরা যন্ত্রাংশ আমদানিতে রেয়াতি সুবিধা ও শ্রমিকদের জন্য হাসপাতাল নির্মাণ এবং সরকারি হাসপাতালে শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা সুবিধাও বাজেটে চেয়েছে সংগঠনটি।